ঘণ্টার কাজ নিমেষেই শেষ করতে মাথায় রাখুন এই কয়েকটি দুর্দান্ত কার্যকরী কিচেন টিপস, কাজ দেবে ১০০%

নিজস্ব প্রতিবেদন: দৈনন্দিন জীবনে আমাদের অনেক সংসারের কাজেই প্রচুর সময় চলে যায়। যার ফলস্বরূপ দিনের শেষে নিজেদের জন্য আর একটুও সময় বের করা হয়ে ওঠে না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে এমন কিছু টিপস শেয়ার করে নিতে চলেছি যাতে ঘন্টার কাজ আপনারা কয়েক মুহূর্তের মধ্যেই করে নিতে পারবেন। অবশ্যই যারা সংসারের দৈনন্দিন কাজ নিয়ে চিন্তার মধ্যে রয়েছেন তারা আমাদের আজকের এই কিচেন টিপসগুলো ফলো করতে থাকুন। নিঃসন্দেহে এটি আপনাদের অনেকটাই সহায়তা করতে পারবে। চলুন তাহলে সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক।

কয়েকটি প্রয়োজনীয় কিচেন টিপস:

১) আমাদের প্রত্যেক বাড়িতেই কিন্তু স্টিলের অথবা মার্বেল পাথরের সিঙ্ক বসানো হয়ে থাকে। দীর্ঘ সময় ধরে ব্যবহারের পর এটা কিন্তু অত্যন্ত নোংরা হয়ে পড়ে। স্টিলের হলে আপনারা পরিষ্কার করার জন্য যে কোন ডিটারজেন্ট পাউডার ব্যবহার করতে পারেন। মার্বেল পাথরের হলে কি করবেন?

কিছুটা পরিমাণ ডিমের খোসা নিয়ে সেগুলোকে প্রথমেই ভালো করে গুঁড়ো করে ফেলুন। এরপর এই গুরু থেকে এক চামচ সিংকে দিয়ে সামান্য শ্যাম্পু যোগ করে ভালোভাবে শক্ত স্ক্রাবার দিয়ে পরিষ্কার করে নিন।। দেখবেন আর কোন দাগ বা ময়লা থাকবে না। ডিমের খোসা অনেকেই খাবার পরে ফেলে দিয়ে থাকেন। তবে এবার থেকে এটাকে এই পদ্ধতিতে কাজে লাগাতে পারেন।

২) রান্নার সময় প্রত্যেকদিন মসলা তৈরি করাটা গৃহিনীদের কাছে বেশ ঝামেলার ব্যাপার। এই সমস্যা থেকে রেহাই পেতে আপনারা চাইলে কিন্তু গোটা মাসের মসলা একবারই তৈরি করে রেখে দিতে পারেন। শুধুমাত্র লঙ্কার পেস্ট তৈরি করার পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি। অন্যান্য মসলাগুলো এভাবে তৈরি করে রাখতে পারেন। প্রথমেই পরিমাণ মতো লঙ্কা নিয়ে আপনাদের কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখতে হবে।

এগুলো সামান্য সফট হয়ে গেলে ভালো করে গ্রাইন্ডারে পেস্ট করে নেবেন। এরপর সিলিকন মোল্ড নিয়ে তার মধ্যে এই পেস্ট দিয়ে ডিপ ফ্রিজে কিছুক্ষণ রেখে কিউব তৈরি করে নিন। এবার কিউব গুলোকে মোল্ড থেকে কিছুক্ষণ পর বের করে অর্থাৎ যখন জমে যাবে তখন বের করে কন্টেনারে করে আবার ডিপ ফ্রিজে পড়ে রেখে দেবেন। প্রত্যেকদিন রান্না করার আগে বের করে নিলেই দেখবেন এটা গলে গেছে এবং ব্যবহারের উপযুক্ত হয়ে গেছে।

৩) আমাদের রান্না ঘরের সব থেকে কঠিন কাজ হচ্ছে রসুন পরিষ্কার করা। রসুনের খোসা ছাড়াতে গিয়ে কিন্তু গৃহিণীদের ব্যাপক সমস্যা হয়। তবে আপনারা চাইলে সহজ পদ্ধতিতেই এই কাজটা করে নিতে পারেন। এর জন্য প্রথমেই পরিমাণ মতন রসুন নিয়ে সেটাকে বেলুন দিয়ে মেরে খোসা যতটা পারবেন বের করে নিন। তারপর গ্যাসে একটা প্যান বসিয়ে মিনিটখানেক সময় এই রসুনগুলোকে একটুখানি গরম করে ফেলুন। দেখবেন তাপের প্রভাবে খোসা অনেকটাই আলাদা হয়ে গিয়েছে এবং এটাকে বের করে আনাও সহজ হবে।

৪) চলে আসা যাক আজকের প্রতিবেদনের সর্বশেষ টিপসে। যেকোনো সবজি কাটার পরে বা মাছ কাটার পরে আমাদের হাতে কিন্তু একপ্রকার অত্যন্ত দুর্গন্ধ লক্ষ্য করা যায়। বারবার সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুলেও এই দুর্গন্ধ সহজে যেতে চায়না। এটা দূর করার জন্য আপনারা ব্যবহার করতে পারেন টি ব্যাগ। দুটি টি ব্যাগ নিয়ে ভালো করে হাতে নিলেই দেখবেন যত ধরনেরই দুর্গন্ধ থাকুক সহজেই চলে যাবে।

Back to top button