জানেন ননস্টিক ফ্রাইপ্যান কখন ফেলে দিতে হয়? না জানলে আজই জেনে নিন, শুধু করুন এই ছোট্ট একটি কাজ

নিজস্ব প্রতিবেদন: আপনার বাড়িতেও কি নিয়মিত ননস্টিক প্যান ব্যবহার করে রান্না করা হয়ে থাকে? তাহলে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য। ননস্টিক প্যান একটা সময়ের পর কিন্তু আর ব্যবহার করার উপযোগী থাকে না। তবে ঠিক কোন সময়ে এটা ফেলে দিতে হয় বা আর ব্যবহার করা উচিত নয় এই তথ্যটা কিন্তু বেশিরভাগ মানুষই জানেন না।প্যানগুলি টেফলন নামক রাসায়নিক ব্যবহার করে আবৃত করা হয়।

টেফলন প্যানটিকে পরিষ্কার করা সহজ করে তোলে এবং বেশি মাখন বা তেল ব্যবহার না করে রান্না করার অনুমতি দেয়। তবে এই টেফলন যদি ভেঙে যায় তাহলে কিন্তু নানান ধরনের সমস্যা হতে পারে। তখন হয় এটা আপনাকে প্রতিস্থাপন করতে হবে নয়তো বা ফেলে দিতে হবে। কিভাবে এর সঠিক সময় বুঝবেন সেটা জানার জন্য প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ে ফেলুন।

<

strong>ননস্টিক প্যান কখন আর ব্যবহারের উপযোগী থাকে না?

১) প্যান বিকৃত হয়ে গেলে:

যখন ননস্টিকের প্যান বিকৃত হয়ে যায় তখন কিন্তু আর আপনার খাবারের গুণমান ভালো অবস্থায় থাকে না। লক্ষ্য করে দেখবেন যখন এই প্যান বিকৃত হয়ে যাবে তখন,রান্নার পৃষ্ঠটি অসমান হবে এবং আপনার খাবার একইভাবে রান্না হবে না। ব্যাস এই অবস্থা সৃষ্টি হলেই কিন্তু এই প্যান আপনাদের ফেলে দিতে হবে।

২)গাঢ় বিবর্ণতা দেখা দিলে:

সাধারণত যে কোন বাসন দীর্ঘদিন ব্যবহার করলে রং অনেকটাই বিবর্ণ হয়ে যায়। কিন্তু সেগুলো হয় হালকা বিবর্ণতা।কিন্তু একবার অন্ধকার হয়ে গেলে এর অর্থ হতে পারে ননস্টিক আবরণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপরেও যদি আপনি প্যান ব্যবহার করতে চান সে ক্ষেত্রে অবশ্যই কিন্তু আপনাকে এটা প্রতিস্থাপন করিয়ে ঠিক করতে হবে।

৩) বিশেষ কোন স্ক্র্যাচ দেখতে পেলে:

পাঠকদের উদ্দেশ্যে জানিয়ে রাখি,২০১৩ সালের আগে, প্যানগুলি টেফলন ব্যবহার করে তৈরি করা হয়েছিল যাতে পারফ্লুরোওকটানোয়িক অ্যাসিড (PFOA) নামে একটি বিপজ্জনক মানবসৃষ্ট রাসায়নিক ছিল। PFOA গুলি ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক ধারণ করে প্রমাণিত হয়েছিল, এবং এখন এই বিপজ্জনক যৌগগুলি ছাড়াই টেফলন তৈরি করা হচ্ছে। তবে যদি আপনার প্যানের মধ্যে স্ক্র্যাচ দেখা যায় সেক্ষেত্রে কিন্তু এর মধ্যে থাকার রাসায়নিক বাইরে বেরিয়ে এসে খাবারে মিশে যেতে পারে। অবশ্যই এই ক্ষেত্রে আপনাদের হয় প্যান প্রতিস্থাপন করতে হবে নয়তো ফেলে দিতে হবে।

পরিবারের সদস্যদের স্বাস্থ্য বজায় রাখতে অন্ততপক্ষে পাঁচ বছর অন্তর অন্তর আপনাদের প্যানগুলো প্রতিস্থাপন করতে হবে। এই সুযোগে কিন্তু বাড়িতে কিছু নতুন বাসন চলে আসবে আর কোনো রকম শারীরিক ক্ষতিও হবে না। মনে রাখবেন ননস্টিক প্যান কখনোই অন্যান্য বাসনের মত চিরস্থায়ী নয়। ৫ থেকে ৬ বছরের মধ্যেই এগুলোকে বদলে ফেলা আপনার জন্যই ভালো। তার আগে অবশ্যই রং এর পরিবর্তন বা এরকম কোন স্ক্র্যাচ দেখা গিয়েছে কিনা সেগুলো যাচাই করে নিতে ভুলবেন না।

Back to top button