মাত্র ২ চামচ কফি দিয়ে কড়াইতে ডিম ছাড়া বানিয়ে নিন দারুণ টেস্টি ও স্পঞ্জি কেক, খেলে বলবেন আবার খাবো!

নিজস্ব প্রতিবেদন: কেক হলো আমাদের সকলেরই একটি অত্যন্ত পছন্দের রেসিপি। বাচ্চা থেকে বড় সবাই কিন্তু এটা খেতে অত্যন্ত পছন্দ করে থাকেন। বাজারে যে সমস্ত কেক পাওয়া যায় বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু সেগুলোর প্রচুর দাম হয়ে থাকে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে কফি পাউডার দিয়ে তৈরি নরম স্পঞ্জি কেকের রেসিপি শেয়ার করে নিতে চলেছি। খুব সহজেই আপনারা এটা বানিয়ে নিতে পারবেন এবং বিশাল কিছু অর্থ খরচ হবে না। চলুন তাহলে সময় নষ্ট না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

এই কেক বানানোর জন্য একটা পাত্রের মধ্যে ২ চা চামচ পরিমাণে কফি নিয়ে নিন। আপনারা যে কোন কোম্পানির কফি ব্যবহার করতে পারেন। এবার এই কফির মধ্যে হাফ কাপ চিনি যোগ করে ভালোভাবে মিশিয়ে ফেলুন। এই মিশ্রণের মধ্যে চার চা চামচ সাধারণ তাপমাত্রায় থাকা লিকুইড দুধ যোগ করুন। ভালোভাবে এবার এই তিনটি উপকরণকে একসঙ্গে ফেটিয়ে নিন।

দেখবেন ধীরে ধীরে এটা অনেকটা পেস্টের মতন তৈরি হয়ে গেছে এবং রংটাও পরিবর্তিত হয়ে গিয়েছে। মনে রাখবেন যত ভালো করে আপনারা এটা ফেটাতে পারবেন রংটাও তত ভাল হবে আর ফুলে উঠবে। এবার এই মিশ্রণের মধ্যে কিছুটা পরিমাণ সাদা তেল যোগ করুন। কিছুক্ষণ আবারও মিশ্রণটাকে ফেটিয়ে নিতে হবে। এবার একটা চালনির সাহায্যে চেলে এই মিশ্রনের মধ্যে কিছুটা পরিমাণ ময়দা, বেকিং পাউডার আর বেকিং সোডা যোগ করুন।

আবারো এতে হাফ কাপ দুধ যোগ করুন এবং ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটা স্টিলের পাত্র বা বড় কোন পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ তেল/বাটার ব্রাশ করে নিন। চাইলে আপনারা বাটার পেপারও ব্যবহার করতে পারেন। কেকের ব্যাটার এবার এই মোল্ডের মধ্যে দিয়ে দিন এবং 20 থেকে 25 মিনিট পর্যন্ত ডবল বয়লারে বেক করে ফেলুন। কিছুক্ষণ রেস্টে রেখে এই কফি কেক আপনারা পরিবেশন করতে পারেন। রেসিপিটি কেমন লাগলো তা জানাতে অবশ্যই ভুলবেন না।

Back to top button