বিনা খাটনিতে এই সহজ গোপন ট্রিকসে বাড়িতেই বানান সুস্বাদু ও পারফেক্ট মিষ্টি দই, হার মানবে দোকানও

নিজস্ব প্রতিবেদন: মিষ্টি দই খেতে ভালোবাসেন না এরকম মানুষ হয়তো খুব কমই রয়েছেন। বাজার থেকে বিভিন্ন উৎসব অনুষ্ঠানে কিন্তু প্রায় সময় আমরা মিষ্টি দই কিনে নিয়ে আসি। তবে আপনারা কিন্তু চাইলে কোনরকম দুধ জাল করার ঝামেলা ছাড়া দোকানের মতন পারফেক্ট দই ঘরেই তৈরি করে নিতে পারেন।তার জন্য আপনাদের সহজ কিছু স্টেপ বাই স্টেপ পদ্ধতি অবলম্বন করতে হবে। চলুন আর সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক। প্রসঙ্গত উল্লেখ্য আপনারা যদি একবার এই মিষ্টি দই বানানো শিখে যান সে ক্ষেত্রে কিন্তু আর সব সময় আপনাদের দই কিনতে বাজারে ছুটতে হবে না। বাচ্চা থেকে বড় সবাই কিন্তু আপনার হাতের রেসিপি’র ভক্ত হয়ে যাবে।

স্টেপ বাই স্টেপ মিষ্টি দই তৈরির পদ্ধতি:

প্রথমেই আপনাকে একটা মিক্সিং বোলের মধ্যে এক কাপের থেকে কিছু বেশি পরিমাণে গুঁড়ো দুধ দিয়ে দিতে হবে। চামচ দিয়ে দুধটাকে ছড়িয়ে গরম জল সোজাসুজি এর মধ্যে ঢেলে দিন। তারপর একটা চামচ দিয়ে এটাকে মিশিয়ে ফেলুন। এবার অন্য একটি পাত্রের মধ্যে ছাঁকনির সাহায্যে ছেঁকে কিছুটা পরিমাণ টক দই নিয়ে নিতে হবে।

অন্যদিকে ক্যারামেল করার জন্য গ্যাসে একটা পাত্র বসিয়ে কিছুটা পরিমাণ চিনি যোগ করুন। যদি আপনারা দই কালার করতে না চান সে ক্ষেত্রে দুধের মধ্যেও সোজাসুজি চিনি যোগ করতে পারেন। চিনির মধ্যে সামান্য পরিমাণে জল দিয়ে আপনাদের ক্যারামেল তৈরি করে নিতে হবে। ক্যারামেল তৈরি হয়ে গেলে এর মধ্যে খুব সামান্য পরিমাণে দুধ যোগ করে ভালোভাবে নাড়াচাড়া করে নেবেন।

এবার আগে যে পাত্রের মধ্যে দুধ নিয়ে রেখেছিলেন সেটাতে এই ক্যারামেল ঢেলে দিন। তারপর ভালোভাবে মিশিয়ে নিন। এবার ছেঁকে নেওয়া দইটাকে একটা অন্য পাত্রে নিয়ে ভালো করে নাড়াচাড়া করে ক্রিমের মতন করে ফেলুন যাতে কোন রকমের দানা ভাব না থাকে। এবার যে দুধ আর ক্যারামেলের মিশ্রণটা ছিল সেটা থেকে একটুখানি টক দইয়ের মধ্যে দিয়ে মিশিয়ে নিন। একবারে পুরোটা দেবেন না, প্রথমে একটু দেওয়ার পরে পুরোটা দেবেন। এবার বেশ কিছুক্ষণ সময় ধরে দইয়ের সাথে আপনারা দুধের মিশ্রণটাকে মিশিয়ে নেবেন।

যে কোন প্লাস্টিকের পাত্র থেকে শুরু করে কাচের বাটি অথবা মাটির ভারে আপনারা দই পেতে দিতে পারেন। আমরা বলবো মাটির ভার ব্যবহারের কথা। এর মধ্যে মিশ্রণটাকে ঢেলে ঢাকনা চাপা দিয়ে দিন। তারপর গ্যাসে একটা বড় পাত্র বসিয়ে এর মধ্যে স্ট্যান্ড রাখুন। মাটির ভার সহ ঢাকনা চাপা অবস্থায় এই স্ট্যান্ডের উপর বসিয়ে দিন। পাত্রের উপরে একটা বড় কোন কাপড় দিয়ে চাপা দিয়ে দেবেন।এই সময় কিন্তু গ্যাসের ফ্ল্যেম খুব লো’তে রাখবেন। সারারাত এই অবস্থায় যদি আপনারা গরম রেখে দিতে পারেন তাহলে কিন্তু সকালে উঠেই দেখবেন খুব সুন্দর ভাবে মিষ্টি দই তৈরি হয়ে গিয়েছে। খেতে কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/8aX4r2l3Lz0

Back to top button