ভাতের হাঁড়িতে খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন সুস্বাদু ও নরম তুলতুলে খেজুরের স্পঞ্জী কেক, মুখে দিলেই জুড়িয়ে যাবে মনপ্রাণ

নিজস্ব প্রতিবেদন: বড়দিন এবং বর্ষবরণ উপলক্ষে বাজারে ইতিমধ্যেই বেড়ে গিয়েছে কেকের চাহিদা। তবে বিভিন্ন দোকানগুলিতে যে কেক বিক্রি করা হয়ে থাকে তার দাম কিন্তু একেবারে আকাশছোঁয়া বলা যায়। সাধারণ মানুষের পক্ষে অনেক ক্ষেত্রেই তা সাধ্যের বাইরে হয়ে যায়।

তাই এসব ক্ষেত্রে টাকা নষ্ট না করে আপনারা কিন্তু খুব সহজেই বাড়িতে একেবারে অল্প সময়ের মধ্যে তৈরি করে নিতে পারেন কেক। আজ আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি স্পঞ্জি ডেট কেক বা খেজুরের কেকের রেসিপি। খুব সহজেই এটা তৈরি করা যাবে অল্প সময়ের মধ্যে। উপকরণ ও প্রয়োজন হবে খুব সামান্য। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণ:

এই কেকটি তৈরি করতে যে সমস্ত উপকরণ প্রয়োজন হবে তা হল—

১)দুই প্যাকেট খেজুর
২) চিনি
৩) ময়দা
৪) কাজু বাদাম
৫) বেকিং পাউডার
৬) বেকিং সোডা
৭) ডিম
৮) চেরি ফল
৯)টুটি ফ্রুটি
১০) দুধ
১১) সাদা তেল

বানানোর পদ্ধতি:

প্রথমেই গ্যাস অন করে আপনাকে দুধ গরম করে নিতে হবে। যতক্ষণ দুধ জ্বাল হচ্ছে এই সময়ের মধ্যে খেজুর থেকে বীজগুলো ছাড়িয়ে নিন। এবার কিছুক্ষণ সময় গরম দুধের মধ্যে খেজুরগুলোকে ভিজিয়ে রাখুন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই খেজুর নরম হয়ে গেছে ,তারপর এটাকে শিলনোড়ায় বেটে নেবেন। দুধের সঙ্গে খেজুরবাটা ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটাকে একটা অন্য পাত্রে ঢেলে নিন। তারপর এর মধ্যে একে একে একটি ডিম ও একবাটি পরিমাণ তেল যোগ করে ভালোভাবে ফেটিয়ে নিন। কিছুক্ষণ পরেই মিশ্রণের মধ্যে পরিমাণ মতন চিনি যোগ করে আরও একবার ফেটিয়ে নেবেন। যেহেতু খেজুর মিষ্টি থাকে তাই আপনার খুব বেশি চিনি ব্যবহার করার দরকার নেই।

এবার একই বাটির মাপ করে আপনাকে এই মিশ্রণের মধ্যে যোগ করতে হবে ৪ বাটি ময়দা, বেকিং পাউডার এবং বেকিং সোডা। কেক ভালো করার জন্য কিন্তু একটু সময় নিয়ে ব্যাটার ফেটাতে হবে। একটু সুন্দর গন্ধ নিয়ে আসার জন্য আপনারা এর মধ্যে সামান্য ভ্যানিলা এসেন্স যোগ করে দিতে পারেন। সামান্য পরিমাণ টুটি ফ্রুটি যোগ করে আরো একবার মিশিয়ে এটাকে মোল্ডে ঢেলে নিন।

তবে তার আগে কেকের মোল্ড ভালো করে তেল ব্রাশ করে নেবেন। তারপর সম্পূর্ণ মিশ্রণটাকে ঢেলে ড্রাই ফ্রুট যেমন কাজুবাদাম, চেরি ফল প্রভৃতি দিয়ে ভালো করে সাজিয়ে নিন। গ্যাসে একটা বড় হাঁড়ি বসিয়ে তার মধ্যে স্ট্যান্ড রাখুন। এরমধ্যে কেকের মোল্ডটা বসিয়ে ৪০ মিনিট পর্যন্ত ঢাকা দিয়ে অপেক্ষা করুন। বেকিং সম্পূর্ণ হয়ে গেলেই কিন্তু সুস্বাদু খেজুরের কেক তৈরি হয়ে যাবে। ক্রিসমাস অথবা নিউ ইয়ার উপলক্ষে খুব সহজেই বাড়িতে এই দুর্দান্ত রেসিপি আপনারা তৈরি করতে পারেন।

Back to top button