বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন দারুণ টেস্টি ড্রাগন চিকেন, একবার খেলে বারবার চাইবেন!

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে আমরা প্রায়সময় নানান ধরনের চিকেনের রেসিপি তৈরি করে খেয়ে থাকি। তবে সব সময় একই ধরনের রান্না না করে আপনারা কিন্তু মুখের স্বাদের পরিবর্তনের জন্য একটু নতুন রেসিপি ট্রাই করতে পারেন। আজ আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব ড্রাগন চিকেনের রেসিপি। এই রেসিপিটি খাবার পরে আপনারা অন্য সব চিকেনের রেসিপি খাওয়া কিন্তু ভুলে যাবেন।

এতটাই দারুন টেস্টি রেসিপি যে বাচ্চা থেকে বড় সকলেই কিন্তু খুব পছন্দ করবে। সুতরাং প্রতিবেদনটি আপনারা একেবারে শেষ পর্যন্ত পড়ুন এবং এই রেসিপিটি বানানোর স্টেপ বাই স্টেপ পদ্ধতি ভালো করে জেনে নিন। আশা করছি আপনাদের সকলের এই রেসিপি ভালো লাগবে। তাহলে অবশ্যই একটি লাইক এবং কমেন্ট করে দিতে ভুলবেন না।

এই রেসিপিটি তৈরি করার জন্য ২৫০ গ্রাম চিকেন নিয়ে ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে। এখানে কিন্তু আপনাদের বোনলেস চিকেন ব্যবহার করতে হবে। এবার আপনাকে সরু করে একেবারে চিকেনের পিস গুলো কাটতে হবে। তারপর এর মধ্যে যোগ করুন স্বাদমতো লবণ, এক চামচ গোল মরিচের গুঁড়ো, হাফ চামচ লাল লঙ্কার গুঁড়ো, এক চামচ ভিনিগার এবং গ্রেট করে রাখা এক চামচ আদা রসুন।

অন্য একটা বাটিতে ডিম ফেটিয়ে নিন। তারপর এই ডিমের মিশ্রণের অর্ধেকটা চিকেনের মধ্যে ঢেলে দিন। ভালোভাবে সব উপকরণ চিকেনের সাথে মাখিয়ে নিতে হবে। চিকেনের গায়ের সমস্ত উপকরণ মাখানো হয়ে গেলে এর মধ্যে বড় চামচের তিন চামচ কর্নফ্লাওয়ার যোগ করে দিন। খেয়াল রাখবেন চিকেনের গায়ে যেন কর্নফ্লাওয়ার এর একটা কোটিং তৈরি হয়ে যায়।

গ্যাসে একটা করায় বসিয়ে সাদা তেল গরম করে ফেলুন। তারপর গরম তেলের মধ্যে চিকেন পিসগুলোকে ছেড়ে দিন ।এক সাথে কিন্তু সমস্ত চিকেন দিয়ে দেবেন না অল্প অল্প করে দেবেন। গ্যাসের ফ্লেম মিডিয়ামে রেখে ভালো করে চিকেন ভেজে নিন। চিকেন ভাজা হয়ে গেলে এটা কে অন্য পাত্রের তুলে রেখে তিনটে ক্যাপসিকাম নিয়ে শুরু করে কেটে নেবেন। চেষ্টা করবেন সবুজ ক্যাপসিকাম এর সাথে লাল এবং হলুদ রঙের ক্যাপসিকাম ব্যবহার করার। ক্যাপসিকামের মতোই পেঁয়াজ আর কাঁচালঙ্কাও পরিমাণ মতো নিয়ে সরু করে কেটে নেবেন। তারপর আপনাকে নিয়ে নিতে হবে স্প্রিং অনিয়ন। এর নিচের সাদা- সবুজ অংশটা শুধুমাত্র কেটে নেবেন। এবার কড়াইতে সামান্য পরিমাণে তেল যোগ করে রসুন কুচি এবং শুকনো লঙ্কা দিয়ে দিন।

হালকা ভাজা করে নেবার পরে এর মধ্যে পেঁয়াজ কুচি এবং স্প্রিং অনিয়নের সাদা অংশটা যোগ করে দিন। একটু নাড়াচাড়া করে কয়েকটা কাজুবাদাম যোগ করে দেবেন। ভালোভাবে বেশ কিছুক্ষণ ভাজা হয়ে গেলে এর মধ্যে ক্যাপসিকাম এবং কাঁচা লঙ্কা কুচি যোগ করুন।। এবার হাই ফ্লেমে দু মিনিট পর্যন্ত সমস্ত উপকরণগুলোকে ভেজে নিতে হবে। তারপর এর মধ্যে আপনাকে যোগ করতে হবে হাফ চামচ গোল মরিচের গুঁড়ো, সামান্য পরিমাণ লবণ এবং এক চামচ চিনি।

ভালো করে নাড়াচাড়া করে মিশিয়ে নিয়ে ভিনেগার, রেড চিলি সস,বড় চামচের দুই চামচ সয়া সস এবং টমেটো সস যোগ করে দিন। ভালো করে নাড়াচাড়া করে কিছুক্ষণ পর যখন গ্রেভি ফুটে উঠতে শুরু করবে তখন আপনাদের চিকেনের পিসগুলো যোগ করে দিতে হবে। চিকেনের কিন্তু খুব বেশি গ্ৰেভি হয় না একটু শুকনো ভাবেই তৈরি করা হয়ে থাকে। একটু নাড়াচাড়া করলেই আর মাত্র দু থেকে তিন মিনিটের মধ্যেই রান্না তৈরি হয়ে যাবে।গরম গরম পরিবেশন করে ফেলুন।।

Back to top button