বিনা ওভেনে এই সহজ ঘরোয়া পদ্ধতিতে কড়াইয়ে বানিয়ে নিন দারুণ টেস্টি পিৎজা, ছোটরা খাবে চেটেপুটে

নিজস্ব প্রতিবেদন: পিৎজা খেতে কম বেশি অনেকেই পছন্দ করে থাকেন। অনেকেই মনে করে থাকেন যে মাইক্রোওয়েভ ছাড়া কখনোই পিৎজা বানানোর সম্ভব নয়। আপনাদের এই সমস্যার সমাধান করতে আজকের এই বিশেষ প্রতিবেদনের বাচ্চাদের অন্যতম পছন্দের এই খাবারটি আমরা শুধুমাত্র প্যানের সাহায্যে কিভাবে তৈরি করা যেতে পারে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।প্যানে পিজ্জা তৈরি করা কিন্তু এমন কিছু কঠিন কাজ নয়। চলুন স্টেপ বাই স্টেপ এটির পদ্ধতি জেনে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ:
১) ময়দা ১/২ কাপ
২)এক চিমটে বেকিং সোডা
৩)বেকিং পাউডার হাফ চা চামচ
৪)দই ১ চা চামচ
৫) পরিমাণ মত জল
৬)তেল ২-৩ টেবিল চামচ
৭)পেঁয়াজ ১ টেবিল চামচ
৮)ক্যাপসিকাম ২ টেবিল চামচ
৯)টমেটো ২ টেবিল চামচ কাটা
১০)মিষ্টি ভুট্টা ২ টেবিল চামচ
১১)মাশরুম ২ টেবিল চামচ
১২) সুক্ষভাবে কাটা একটি কাঁচা লঙ্কা
১৩)চিলি ফ্লেক্স হাফ চা চামচ
১৪)ওরেগানো হাফ চা চামচ
১৫) গোলমরিচ এক চিমটে
১৬)পিৎজা/পাস্তা সস ২ চামচ
১৭)পনির ১/২ কাপ এবং
১৮)পিৎজা বেক করার জন্য ১ কাপ লবণ

কিভাবে তৈরি করবেন?

বাড়িতে পিৎজা তৈরি করার জন্য আপনাদের প্রথমেই একটি পাত্রে ময়দা, স্বাদ অনুযায়ী লবণ, বেকিং সোডা, বেকিং পাউডার, দই মিশিয়ে নিতে হবে। তারপর নরম ময়দা ফেটিয়ে তাতে তেল যোগ করে বেশ কিছুক্ষণ সময় মেখে নিন যাতে এটা মসৃন হয়ে যায়। কিছুক্ষণ এটাকে রেস্টে রাখতে হবে এবং এই সময়ের মধ্যে আপনাদের টপিংস তৈরি করে নিতে হবে। তারজন্য আপনাদের পছন্দ অনুযায়ী কিছু সবজি নিয়ে নেবেন।

যেমন ধরুন—ক্যাপসিকাম, টমেটো, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, মিষ্টি ভুট্টা, মাশরুম ইত্যাদি। সবজিগুলোকে প্রথমে কিছুক্ষণ ভালো করে ভেজে নিতে হবে এবং তারপরে এর মধ্যে একে একেগোলমরিচ, লবণ, পিৎজা সিজনিং বা ওরেগানো মিশিয়ে দেবেন। যতক্ষণ পর্যন্ত না এটা নরম হয়ে আসছে আপনাদের রান্না করতে হবে। পরবর্তী ধাপে একটা বড় কড়াই নিয়ে এর মধ্যে কিছুটা লবণ দিয়ে একটা স্ট্যান্ড বসিয়ে নিন। ঠিক যেমনভাবে ডবল বয়লারে করাই প্রস্তুত করা হয় তেমনভাবেই এটাকে প্রস্তুত করতে হবে ,শুধুমাত্র জলের ব্যবহার হবে না।

মোটামুটি মিনিট পাঁচেক সময়ের জন্য এটাকে গ্যাসে রাখতে হবে। এবার প্রথমেই যে ময়দার মিশ্রণটা তৈরি করে রেখেছিলেন সেটাকে আরও একবার মেখে পছন্দসই আকার দিয়ে নিন। যদি আপনাদের ভালো লাগে সে ক্ষেত্রে একটি পিৎজা বেসের আকার দেওয়ার সময় ক্রাস্টে পনির যোগ করতে পারেন। এটি সম্পূর্ণ ঐচ্ছিক। এরপর কড়াই এর মধ্যে যে স্ট্যান্ড রেখেছিলেন আপনাদের সেটাকে গ্রিস করে নিতে হবে।

গ্রিস করার কাজে মাখন ব্যবহারের করার চেষ্টা করবেন।একটি কাঁটাচামচ দিয়ে পিজ্জা বেসে একই ধরনের গর্ত তৈরি করে নিন। বেসের উপরে পিৎজা সস, পনির, টপিংস ইত্যাদি ছড়িয়ে দিতে হবে।কড়াইয়ের ভিতরে রাখা স্ট্যান্ডে এটি রাখুন।১৫-২০ মিনিটের জন্য বেক করে নেবেন। ব্যাস সহজেই তৈরি হয়ে গেল পিৎজা এবার কড়াই থেকে বের করে এটাকে ছোট ছোট টুকরো করে পরিবেশন করবেন। প্যানে তৈরি এই পিজ্জা খেতে কেমন লাগলো অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button