শীতকালে বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া উপায়ে পালং শাক দিয়ে বানান দুর্দান্ত টেস্টি পুরী

নিজস্ব প্রতিবেদন: শীতকাল মানেই নানান ধরনের সুস্বাদু সবজির সমাহার। যদিও চলতি বছরে মূল্য বৃদ্ধির কারণে এই সবজির দাম অনেকটা ধরাছোঁয়ার বাইরে রয়েছে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি শীতের সুস্বাদু পালং শাক দিয়ে তৈরি পালং পুরীর রেসিপি। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আমাদের আজকের এই রেসিপিটি কিভাবে তৈরি করবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

অবশ্যই আপনারা কোনরকম অসুবিধা হলে সঙ্গে থাকা ভিডিওটি দেখে নিতে পারেন তাহলে আশা করছি আপনাদের সমস্ত প্রশ্ন দূর হয়ে যাবে। পালং পুরি বানানোর জন্য অবশ্যই আপনাদের টাটকা পালং শাক নিয়ে নিতে হবে। এরপর সবগুলোকে ধুয়ে ভালো করে পরিষ্কার করে করাইতে জল গরম করে নিয়ে মোটামুটি মিনিট দুয়েক সময় পর্যন্ত এগুলোকে সেদ্ধ করে নিতে হবে। তবে বেশি সেদ্ধ করবেন না তাহলে কিন্তু রং পরিবর্তন হয়ে যাবে। এরপর সেদ্ধ হয়ে গেলে শিলনোড়া বা মিক্সার গ্রাইন্ডার এর সাহায্যে আপনাদের পালং শাকগুলিকে বেটে নিতে হবে।

এবার আদা, রসুন ,কাঁচালঙ্কা এবং পেঁয়াজ একটু ছোট টুকরো করে কেটে নিয়ে আপনাদের একই রকম ভাবে শিলনোড়ায় বেটে নিতে হবে। সমস্ত কিছু বাটা হয়ে গেলে পালং শাক বাটার মধ্যে আপনাদের হাফ চামচ পরিমাণে লবণ দিয়ে দিতে হবে।। এরপর একে একে এর মধ্যে যোগ করতে হবে সামান্য পরিমাণে হিং, অল্প জোয়ান, পরিমাণমত আটা অথবা ময়দা। এবার দু চামচ পরিমাণে সাদা তেল দিয়ে আপনাদের ভালো করে আটা মেখে নিতে হবে। আপনাদের কিন্তু আলাদা করে জল দেওয়ার প্রয়োজন হবে না কারণ পালং শাকের মধ্যেই যেটুকু জল থাকবে সেটাই মেখে নেওয়ার জন্য যথেষ্ট।

ভালো করে ডো মেখে নেওয়ার পর আপনাদের কিছুক্ষণ রেস্টে রাখার জন্য একটি পাত্রে ঢাকা দিয়ে রেখে দিতে হবে। কিছুক্ষণ পর ঢাকনা খুলে ডো আরো একবার মেখে ভালো করে ছোট ছোট লেচি কেটে নেবেন এবং তারপর একেবারে যেরকম ভাবে রুটি বেলার সময় বেলেন ঠিক তেমনভাবেই বেলে নিতে হবে। বেলে নেওয়া হয়ে গেলে কড়াইতে আরও কিছুটা পরিমাণে রান্নার তেল দিয়ে দিন এবং তাতে এই লুচি গুলোকে একটা একটা করে ভালোভাবে ভেজে নিন।

ব্যস খুব সহজেই তৈরি হয়ে গেল পালং পুরী। গরম গরম আলুর তরকারি বা নিজেদের পছন্দমত যেকোনো সবজির সাথে এই রেসিপিটি আপনারা সকালের জলখাবার থেকে শুরু করে রাতের ডিনার যেকোনো সময় কিন্তু পরিবেশন করতে পারেন।। বিশেষ করে বাচ্চারা যদি শুধু পালংশাক না খেতে চায় তাহলে তাদের অবশ্যই বানিয়ে দেবেন এবং দেখবেন তারা চট করেই খেয়ে নিচ্ছে।

Back to top button