একদম অল্প খরচে কম গ্যাস পুড়িয়ে বাড়িতেই এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানান ডিম ছাড়া ফ্রুট কেক, খেতে হবে এতো টেস্টি যে চেয়ে খাবেন!

নিজস্ব প্রতিবেদন: ক্রিসমাস থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে কিন্তু বাড়িতে কেক নিয়ে আসা হয়ে থাকে। বিভিন্ন ধরনের কেকের মধ্যে সবথেকে পছন্দের আর উল্লেখযোগ্য হলো ফ্রুট কেক। এটি বাজার দিয়ে কিন্তু আমাদের প্রচুর দামে কিনতে হয়।। আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই কিভাবে বাড়িতেই সহজে আপনারা ফ্রুট কেক তৈরি করে নিতে পারেন এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

এটা তৈরি করতে কিন্তু খুব একটা সময় লাগবে না আর খেতেও হবে দারুন টেস্টি। চলুন আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।। ফ্রুট কেক বানানোর জন্য একটা কমলা লেবু নিয়ে তার কোয়াগুলো এবং রস আলাদা দুটি পাত্রে বের করে নেবেন। কমলালেবুর রস টাকে ছেঁকে যে পাত্রে রাখবেন তার মধ্যে একে একে ড্রাই ফ্রুট যেমন কাজুবাদাম, হলুদ কিসমিস, কালো কিসমিস, চেরী কুচি, আমন্ড কুচি এবং টুটি ফ্রুটি দিয়ে দিন।

ড্রাই ফ্রুট গুলোকে কিন্তু এক ঘন্টা মতন লেবুর রসে ভিজিয়ে রাখার চেষ্টা করবেন। এবার হাফ বাটি মতন চিনি দিয়ে আপনাদের ক্যারামেল তৈরি করে নিতে হবে। গ্যাসের ফ্লেম হাইতে রেখে আস্তে আস্তে নাড়াচাড়া করলেই চিনি গলে গিয়ে ক্যারামেল তৈরি হয়ে যাবে। চিনি গলে যাওয়ার পরে ক্যারামেলের সুন্দর কালার চলে আসলে হাফ বাটি পরিমাণ জল এতে যোগ করে দেবেন। তারপর অন্য একটি বাটিতে হাফ বাটি পরিমাণ দুধ আর সাদা তেল নিয়ে নিন।

তেলের সঙ্গে দুধ ভালো ভাবে মিশে গেলে এর মধ্যে দেড় বাটি ময়দা ছেঁকে মিশিয়ে নিন।। এবার এই মিশ্রণের সাথে এলাচ লবঙ্গ আর দারচিনির গুঁড়ো যোগ করে ভালোভাবে নাড়াচাড়া করতে থাকুন।।ময়দা আর গুঁড়ো মসলা মিশিয়ে নেওয়ার পর কমলালেবুর রসে ভেজানো ড্রাই ফ্রুট গুলো কেউ এর মধ্যে দিয়ে দিতে হবে। কিছুটা পরিমাণ ক্যারামেল সিরাপ মিশিয়ে আপনাদের ভালোভাবে মিশ্রণটি নাড়াচাড়া করতে হবে। তবে একবারের সমস্ত কেরামেল ব্যবহার করবেন না, অল্প অল্প করে দেবেন।

মনে রাখবেন এই মিশ্রণের ব্যাটারের মধ্যে কিন্তু কোন দলাভাব থাকা যাবে না,তাই ভালোভাবে আপনাদের এটা সময় নিয়ে মেশাতে হবে। এবার একটা পাত্র অথবা কেকটিন নিয়ে তাতে কিছুটা তেল ব্রাশ করে নিন। তারপর বাটার পেপার অথবা যে কোন কাগজ এর উপরে আপনাকে বসিয়ে দিতে হবে। অন্যদিকে যে ব্যাটার তৈরি করে রেখেছিলেন তাতে আপনাকে আরো তিনটি উপকরণ অর্থাৎ এক চামচ বেকিং পাউডার, হাফ চামচ বেকিং সোডা এবং এক চামচ ভিনিগার মিশিয়ে নিতে হবে।

চাইলে আপনারা একটু ভ্যানিলা এসেন্সও যোগ করে দিতে পারেন। ব্যস কেকের ব্যাটার কিন্তু সম্পূর্ণ তৈরি।যে কেকটিন আপনারা তৈরি করে রেখেছিলেন তার মধ্যে এবার এই ব্যাটারটিকে ঢেলে দেবেন। সমানভাবে এটাকে বসানোর পরে আপনাদের বেকিং এর বন্দোবস্ত করতে হবে। তার জন্য গ্যাসে একটা করাই বসিয়ে এর মধ্যে কিছুটা পরিমাণ বালি নিয়ে গরম করে ফেলুন।

এভাবে করাই প্রি হিট করে নেওয়ার পর বালির উপরে একটা স্ট্যান্ড বসিয়ে কেকটিনটাকে তাতে বসিয়ে দেবেন। সবশেষে হাই ফ্লেমে ৫ মিনিট এবং লো ফ্লেমে ৪৫ মিনিট অর্থাৎ সর্বমোট ৫০ মিনিট আপনাদের এটা বেক করতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে তৈরি ফ্রুট কেক। যেকোনো উৎসব অনুষ্ঠানের দিন থেকে শুরু করে ক্রিসমাস বা বর্ষবরণ উপলক্ষে আপনারা সহজেই এই ফ্রুট কেক বাড়িতে তৈরি করে পরিবেশন করতে পারেন।।

Back to top button