বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে নিজেই ঝটপট বানিয়ে ফেলুন ম্যাগী ম্যাজিক মশলা, স্বাদ হবে হুবহু দোকানের মতো

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে বানানো খাবারের তুলনায় বিভিন্ন স্ট্রিট ফুড কিন্তু খেতে অত্যন্ত সুস্বাদু বোধ হয়। আপনারা অনেকেই এই কারণটার পেছনের রহস্য জানেন না। আসলে রাস্তায় হোটেল বা রেস্টুরেন্টে আমরা যে সমস্ত খাবার খেয়ে থাকি সেখানে এক ধরনের বিশেষ মসলা ব্যবহার করা হয়।

যেকোনো খাবারই এই মসলার ছোঁয়ায় হয়ে উঠে অত্যন্ত সুস্বাদু। বাড়িতে যেহেতু সেই জিনিস গুলি সাধারণভাবে রান্না করা হয়ে থাকে তাই আমরা আর হোটেল রেস্টুরেন্টের মতন স্বাদ পাই না। তবে আপনাদের এই সমস্যার সমাধান করতে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য নিয়ে চলে এসেছি ম্যাগি ম্যাজিক মসলা তৈরির সিক্রেট রেসিপি।

কি কি লাগবে?

এই ম্যাগি ম্যাজিক মসলা তৈরির জন্য কিন্তু বেশ কিছু উপকরণের প্রয়োজন হবে। পরিমানটা বেশি হলেও মসলাও কিন্তু ঠিক তেমনি সুস্বাদু। চলুন জেনে নেওয়া যাক।

১) আদা গুঁড়ো – ২ টেবিল চামচ
২) রসুন গুঁড়ো – ২ টেবিল চামচ
৩) পেঁয়াজ গুড়ো- ২ টেবিল চামচ
৪) হলুদ গুঁড়ো – ১ টেবিল চামচ
৫) মরিচ গুঁড়ো – ১ টেবিল চামচ
৬) জিরে গুঁড়ো – ১ টেবিল চামচ
৭) ধনে গুঁড়ো – ১ টেবিল চামচ
৮)মেথি – ১ চা চামচ
৯) লবন – ১ চা চামচ
১০) চিনি – ১.১/২ টেবিল চামচ
১১) এলাচ গুড়া – ১/৩ চা চামচ
১২) দারুচিনি – ১ টুকরা গুঁড়ো
১৩) টেস্টিং সল্ট – ২ টেবিল চামচ
১৪)কর্ণফ্লাওয়ার – ২ চা চামচ
১৫) লেবুর খোসা – ১টি
১৬) চিকেন গুঁড়ো – ২ টেবিল চামচ
১৭)গোল মরিচের গুঁড়ো – ১.১/২ চা চামচ

কিভাবে বানাবেন?
প্রথমেই সমস্ত উপকরণগুলোকে একত্র করে নেবেন। একটাও যেন মিস না হয়। এর মধ্যে কোন উপকরণ মিস হয়ে যাওয়া অর্থ ম্যাজিক মসলার স্বাদ কিন্তু হেরফের হয়ে যাওয়া। যে সমস্ত উপকরণ গুড়ো হয় না যেমন আদা, রসুন, লেবুর খোসা, পেঁয়াজ, চিকেন প্রভৃতিকে আগে গুঁড়ো করে নেওয়ার ব্যবস্থা করে নিতে হবে। তার জন্য প্রথমেই এগুলোকে ধুয়ে পরিষ্কার করে টুকরো করে কেটে ফেলুন। একদম সরু করে কাটার কাজটি করবেন। খুব বেশি মোটা করে কাটলে কিন্তু এগুলো শুকোতে চাইবে না, এটা অবশ্যই আপনাদের মাথায় রাখতে হবে।

সমস্ত উপকরণ গুলো কাটা হয়ে গেলে একটা বড় পাত্রের মধ্যে রাখুন। এগুলো একটু ছড়িয়ে ছিটিয়ে দেবেন যাতে ভালোভাবে শুকাতে পারে। যতক্ষণ না একেবারে মুচমুচে ভাবে শুকিয়ে যাচ্ছে অপেক্ষা করতে থাকুন। একটু সময় লাগলেও কিন্তু কাজ হয়ে যাবে। উপকরণগুলো শুকিয়ে গেলে এগুলোকে একটা অন্য পাত্রের মধ্যে নিয়ে নিতে হবে। এরপর ব্লেন্ডিং জারের মধ্যে এগুলোকে সংরক্ষণ করুন। মিহি একটা পাউডার তৈরি করে নিন। ব্যাস তাহলেই তৈরি হয়ে গেল ম্যাজিক ম্যাগি মসলা পাউডার। সবশেষে একটাই কথা বলব এই মসলাটি তৈরি করতে গেলে কিন্তু আপনাদের পরিমাপের কথা সঠিক মাথায় রাখতে হবে। চেষ্টা করবেন প্রত্যেকটা উপকরণ সঠিক অনুপাতে ব্যবহার করার না হলে স্বাদের হেরফের হতে পারে।

Back to top button