একদম দোকানের স্টাইলে বাড়িতেই এই সহজ গোপন ট্রিকসে বানান রসগোল্লা, হবে একদম টেস্টি ও নরম তুলতুলে

নিজস্ব প্রতিবেদন: কমবেশি সকল বাঙালিরাই কিন্তু মিষ্টি খেতে খুবই পছন্দ করে থাকেন। মিষ্টি বলতে সবার প্রথমে আমাদের মাথায় যার নাম আসে সেটি হলো রসগোল্লা। বহু সময় ধরেই এই রসগোল্লা বাঙালির আবেগের সঙ্গে সংযুক্ত হয়ে রয়েছে। বাজারের যেকোন দোকানেই খুব সহজে আপনারা রসগোল্লা কিনতে পেয়ে যাবেন। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে কিভাবে মাত্র এক লিটার প্যাকেটের তরল দুধ ব্যবহার করে খুব সহজেই রসগোল্লা তৈরি করে নিতে পারেন সেই পদ্ধতি আলোচনা করে নেব। বাড়িতে রসগোল্লা তৈরি করা কিন্তু খুব একটা কঠিন ব্যাপার নয়।। চলুন স্টেপ বাই স্টেপ এর পদ্ধতি জেনে নেওয়া যাক।

প্রথমেই আপনাদের এক লিটার তরল দুধ নিয়ে নিতে হবে। তারপর একটা পাত্রের মধ্যে দুধ নিয়ে সেটাকে চুলায় বসিয়ে দিন। অন্যদিকে একটা ছোট বাটির মধ্যে কিছুটা পরিমাণে জল আর ভিনেগার মিশিয়ে নিতে হবে। চুলায় বসানো দুধে যখন একটু বলক আসবে তখন আপনাদের ভিনেগার মেশানো জল এতে দিয়ে ছানা কাটিয়ে নিতে হবে। এই সময় গ্যাসের ফ্লেম একেবারে কমিয়ে রাখবেন।

ছানাগুলো তৈরি হয়ে গেলে এগুলো পাত্র থেকে নামিয়ে আপনাদের ভালো করে ধুয়ে নিতে হবে। অবশ্যই ভালোভাবে ধোয়ার কাজটি করবেন না হলে ভিনিগারের গন্ধ করবে। আপনারা চাইলে ছানা কাটানোর জন্য ভিনেগারের পরিবর্তে বিকল্প হিসেবে লেবু ও ব্যবহার করতে পারেন। ছানা একটা সুতির কাপড়ের সাহায্যে ধোয়া হয়ে গেলে কাপড়টি চিপে অতিরিক্ত জল বাইরে বের করে নিন।

এবার ছানা একপাশে রেখে আপনাদের মিষ্টির জন্য সিরা তৈরি করে নিতে হবে। একটা পাত্রের মধ্যে এক কাপ চিনি আর চার কাপ জল নিয়ে নিন। বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। সামান্য কয়েকটা এলাচ দিয়ে কিছুক্ষণ পর চুলা বন্ধ করে দেবেন। বেশ কিছুক্ষণ ছানা মথে নেওয়ার পর এতে সামান্য পরিমাণে ময়দা যোগ করুন। এই ছানার মিশ্রণ থেকে ধীরে ধীরে রসগোল্লার আকারে গোল বলের মতন তৈরি করে নিতে হবে। তারপর এই বলগুলোকে চিনির শিরার মধ্যে দিয়ে বেশ কিছুক্ষণ সময় ফুটিয়ে নিন। তাহলেই সহজ পদ্ধতিতে রসগোল্লা তৈরি হয়ে যাবে‌। অবশ্যই এই রসগোল্লা আপনাদের খেতে কেমন লাগলো তা জানাতে ভুলবেন না।

Back to top button