বিনা তেলে খুব সহজেই মাত্র ৫ মিনিটেই বানিয়ে ফেলুন এই সুস্বাদু ও স্বাস্থ্যকর রেসিপি, খাবেন পুরো চেটেপুটে

নিজস্ব প্রতিবেদন: শীতকালে ছুটির দিনগুলোতে একটু নিত্যনতুন জলখাবার কিন্তু ট্রাই না করলেই নয়। প্রতিদিন একঘেয়ে রেসিপি খেতে বাচ্চা থেকে বড় কেউ পছন্দ করেনা। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য একটি দুর্দান্ত স্বাদের জলখাবারের রেসিপি নিয়ে এসেছি। খুব সহজেই বাড়িতে বানিয়ে আপনারা এটা সকলকে পরিবেশন করতে পারেন। চলুন কিভাবে এটি বানাবেন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

জলখাবারটি বানানোর জন্য প্রথমেই একটা পাত্রের মধ্যে মেজারমেন্ট কাপের দুই কাপ পরিমাণে সুজি নিয়ে নিন। যতটা পরিমাণে সুজি নেবেন ঠিক ততটাই এর মধ্যে দিয়ে দিতে হবে টক দই। পারফেক্ট ভাবে এই জলখাবার তৈরি করার জন্য সুজির মধ্যে যে দই মেশাবেন সেটা কিন্তু ফ্রিজ থেকে সরাসরি বের করবেন না। সাধারণ তাপমাত্রার দই আপনাদের এই কাজে ব্যবহার করতে হবে।

সুজি আর দই ভালোভাবে মিশিয়ে নেবার পর সাত থেকে আট মিনিটের জন্য রেস্টে রাখুন। এই সময়ের মধ্যে আপনাদের জলখাবারের স্টাফিং তৈরি করে নিতে হবে। এটা তৈরীর জন্য মিডিয়াম সাইজের তিনটে সেদ্ধ আলু নিয়ে নিন। একটা আলু দিয়ে পর পর আলু গুলোকে গ্রেট করতে থাকুন। গ্রেট করে নেওয়া আলুর মধ্যে এবার আপনাদের কিছু সবজি যোগ করতে হবে যা হলো ক্যাপসিকাম কুচি, কাঁচা লঙ্কা কুচি, গ্রেট করা গাজর। গুঁড়ো মসলা হিসেবে আপনাদের পরপর দিতে হবে স্বাদমতো লবণ, সামান্য হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও সামান্য চাট মসলা।

সমস্ত উপকরণকে এবার হাত দিয়ে একসঙ্গে মিশিয়ে নেবেন। আলু ভালোভাবে মাখা হয়ে গেলে একদম শেষের মধ্যে একটু চিনাবাদাম যোগ করে দেবেন। আলুর এই মিশ্রণ থেকে এবার ছোট ছোট টিক্কির মতন আপনাদের তৈরি করে নিতে হবে। অন্যদিকে যে সুজির মিশ্রণ তৈরি করে রেখেছিলেন সেটা এবার ঢাকনা খুলে সামান্য ইনো যোগ করুন। স্বাদমতো লবণ আর একটু জল যোগ করে ভালোভাবে মিশিয়ে নেবেন। সুজির ব্যাটার তাহলেই তৈরি হয়ে যাবে। এবার তিনটে স্টিলের বাটি নিয়ে তার মধ্যে অয়েল ব্রাশ করে ফেলুন।

এবার এই বাটিগুলোর মধ্যে প্রথমে সুজির মিশ্রণটা এক হাতা করে দিন। তারপর যে টিক্কি তৈরি করে রেখেছিলেন আলু দিয়ে সেটা একটা করে বসিয়ে দিয়ে উপরে আবারো সুজির মিশ্রণ দিয়ে আরেকটা লেয়ার তৈরি করে ঢেকে দিন।। ব্যাস এর উপর আপনাদের একটু কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো আর ধনে পাতা কুচি ছড়িয়ে দিতে হবে। এবার জলখাবার গুলোকে আপনাদের স্টিম করে নিতে হবে। তার জন্য স্টিমার ব্যবহার করতে পারেন।

যদি আপনাদের কাছে স্টিমার না থাকে সেক্ষেত্রে গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে কিছুটা পরিমাণ জল দিয়ে দিন। এরমধ্যে একটা ঝাঝরি থালা বসিয়ে তার উপর বাটি গুলোকে দিয়ে ঢাকনা চাপা রাখুন। মোটামুটি স্লো ফ্লেমে 20 থেকে 25 মিনিটের মধ্যেই কিন্তু স্টিমিংয়ের কাজ হয়ে যাবে। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু আর পুষ্টিকর এই জলখাবারের দুর্দান্ত রেসিপি।

Back to top button