অধিকাংশ গৃহিণীরই অজানা! সংসারের খাটনি কমাতে মাথায় রাখুন এই দুর্দান্ত ও কার্যকরী ৬টি কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন: সংসারের দৈনন্দিন কাজ করার জন্য গৃহিণীদের প্রতি নিয়ত সমস্যার মুখোমুখি পড়তে হয়। অনেক ক্ষেত্রেই সঠিক সময়ে কাজ শেষ না হলে গোটা দিনটাই কিন্তু নষ্ট হয়ে যায় এবং নিজেদের জন্য আর একটুও সময় পাওয়া যায় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের কাজ সহজ করে তোলার জন্য নিয়ে চলে এসেছি বিশেষ কয়েকটি কিচেন টিপস।

১) যে কোন ময়লা কাপড় পরিষ্কার করতে আমরা ডিটারজেন্ট ব্যবহার করে থাকি। এই ডিটারজেন্টের মধ্যে যদি আপনারা আরও একটি জিনিস মিশিয়ে দেন তাহলে কিন্তু কাপড় খুব ভালো পরিষ্কার হবে। এমনকি কোন জেদি দাগ থাকলেও সেটা উঠে যাবে। এই জিনিসটি হল লবণ যার ডিটারজেন্টের সাথে সামান্য পরিমাণে আপনাদের মিশিয়ে নিতে হবে।

২) রান্না করার সময় আমরা যে তেল ব্যবহার করে থাকি সেটা কিন্তু বোতলের শেষের দিকে অল্প হলেও রয়ে যায়। অনেকেই বোতল ফেলে দিয়ে থাকেন তাই শেষ তেল টুকু কিন্তু অপচয় হয়ে যায়। তাই বোতলটা ফেলে না দিয়ে একটা চায়ের কাপের উপর ছাকনি বসিয়ে বোতলটাকে উল্টো করে রেখে দিতে পারেন। কিছু সময় এরকম রাখলেই কিন্তু তেলটা কাপে চলে আসবে আর সেটাকে যে কোন কাজে আপনারা ব্যবহার করতে পারবেন।

৩) রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করার জন্য আমাদের প্রত্যেকদিনই ঝামেলা ভোগ করতে হয়। এটিকে চকচকে রাখার জন্য আপনারা একটা টিপস ট্রাই করে দেখতে পারেন। একটা স্ক্রাবার নিয়ে তার মধ্যে সামান্য টুথপেস্ট আর লবণ দিয়ে দিতে হবে এবং এই মিশ্রণটা দিয়ে ভালোভাবে কিছুক্ষণ সিঙ্ক ঘষে নিতে হবে। ব্যাস তাহলেই কিন্তু সিঙ্ক সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে।

৪) ফ্রিজে বা কোথাও টমেটো রাখার সময় যারা পলিব্যাগ ব্যবহার করে থাকেন লক্ষ্য করে দেখবেন এর মধ্যে কিন্তু এক ধরনের জল জমা হয়। সেক্ষেত্রে আপনারা পলিব্যাগ ব্যবহার না করে যে কোন এডিবল ব্যাগ বা কাপড়ের ব্যাগ ব্যবহার করতে পারেন। কারণ এই জল জমে গেলে কিন্তু টমেটো দ্রুত নষ্ট হয়ে যাবে।

৫) গ্রেটার দিয়ে সাধারণত যেকোনো সবজি যখন গ্রেট করা হয়ে থাকে তখন কিন্তু এর ফাঁকে সবজিগুলো ঢুকে যায় বা এক প্রকার দাগ সৃষ্টি করে। তাই সঠিকভাবে যদি গ্রেটার পরিষ্কার না করা হয় সেক্ষেত্রে একটা সময়ের পর কিন্তু এটা ব্যবহারের উপযোগী থাকে না। গ্রেটারের এই ছিদ্রগুলো পরিষ্কার করার জন্য আপনারা টুথব্রাশ ব্যবহার করতে পারেন। টুথব্রাশ ব্যবহার করলে খুব সহজেই কিন্তু ছিদ্রগুলো পরিষ্কার হয়ে যাবে।

৬) বাড়িতে বিভিন্ন রান্নাতে অনেক সময় কিন্তু আমরা বাদাম ব্যবহার করে থাকি। এই বাদাম দীর্ঘ সময় রাখলে কিন্তু ছাতা পড়ে যায়। সেই সমস্যা থেকে বাঁচতে বাদামগুলো একটা খোলা পাত্রে নিয়ে আপনারা একটু ঘি মাখিয়ে যে কোন বয়ামে সংরক্ষণ করে রাখতে পারেন। দেখবেন তাহলেই আর বাদাম গুলো কোনরকম ফাঙ্গাস করবে না আর দীর্ঘ সময় পর্যন্ত ভালো থাকবে।

Back to top button