প্রয়োজন নেই ওয়াশিং মেশিন! এই সহজ গোপন ট্রিকসে পরিষ্কার করুন যেকোনো জামাকাপড়, হবে পুরো নতুনের মতো

নিজস্ব প্রতিবেদন: কমবেশি আমরা অনেকেই সুতির শাড়ি পরিধান করে থাকি। লক্ষ্য করে দেখবেন দীর্ঘদিন ব্যবহারের পর আমাদের এই শাড়িগুলো কিন্তু একেবারে নেতিয়ে যায়। কোনরকম উৎসব অনুষ্ঠানে পড়ে যাওয়ার মতন উপযোগী থাকে না। তবে আপনারা কিন্তু খুব সহজেই কলফ লাগিয়ে এই শাড়িগুলোকে ভালো করে তুলতে পারেন।

আপনারা অনেকেই হয়তো এই বিষয়টা জানেন না তাই অবশ্যই আমাদের এই প্রতিবেদনটা শেষ পর্যন্ত পড়ুন এবং যেকোনো পুরনো শাড়িকে করে তুলুন একেবারে নতুন। তবে অবশ্যই আপনাকে স্টেপ বাই স্টেপ আজকের পদ্ধতি অবলম্বন করতে হবে। কোন রকমের ভুল হলে কিন্তু শাড়ি ঠিকঠাক কলফ হবে না।

শাড়ি কলফ করার স্টেপ বাই স্টেপ পদ্ধতি:

১) শাড়ি কলফ করার জন্য আপনাদের প্রথমেই ভাতের মাড় বা এরারুটের মাড়ের ব্যবস্থা করতে হবে। ভাতের ফ্যান কিভাবে তৈরি করবেন সেটা আলাদা করে বলার দরকার নেই। নতুন চাল নিয়ে খুব সহজেই সেটা রান্না করে আপনারা ভাত বাড়ির খাবারের কাজে ব্যবহার করবেন এবং ফ্যানটাকে শাড়ির কাজে। যদি আপনারা এরারুট দিয়ে ফ্যান তৈরি করতে চান সেক্ষেত্রে ২৫০ গ্রাম এরারুট নিয়ে নেবেন এবং ঠান্ডা জলের মধ্যে এটাকে মিশিয়ে নাড়াচাড়া করতে থাকবেন। তারপর কয়েক মিনিট গ্যাসে ফুটিয়ে নেবেন এবং খেয়াল রাখবেন যাতে এর মধ্যে কোনরকম লাম্পস না থাকে।

২) একটা বালতির মধ্যে সামান্য জল দিয়ে এই ভাতের ফ্যান বা অ্যারারুটের ফ্যান আপনাদের দিয়ে দিতে হবে। যে সুতির শাড়ি আপনারা কলফ করতে চান সেটার বর্ডারের অংশটা ধরে ধরে প্লিট করে নিতে হবে। এই প্লেট করার কারণ হচ্ছে যাতে কোন রকম ভাবেই বর্ডারের অংশটা কলফ অর্থাৎ ভাতের ফ্যানের মধ্যে না চলে যায়। প্লীট করে একটা ক্লিপ দিয়ে আটকে নেওয়ার পর আপনাদের যে কাজটা করতে হবে তা হলো ভাতের ফ্যানের মধ্যে বালতিতে এটাকে ডুবিয়ে রাখবেন। প্রায় দশ মিনিট সময় পর্যন্ত এভাবে শাড়িটাকে ডুবিয়ে রাখার পর ধীরেসুস্থে আপনাদের এটা তুলে নিতে হবে।

৩) এটি শুকানোর আলাদা ধরনের পদ্ধতি রয়েছে। শাড়ি কলফ করার পর এটাকে খুলে দুজন দু দিক থেকে ধরে কিছুক্ষণ ধুলো ঝাড়ার মতন করে ছাড়তে থাকবেন। পাঁচ থেকে সাত মিনিটের মধ্যেই কিন্তু শাড়ি সম্পূর্ণ শুকিয়ে প্রস্তুত হয়ে যাবে। তারপর শাড়িটা দেখে আপনারা নতুন না পুরনো চট করে বুঝতে পারবেন না।

ইস্ত্রি ছাড়াই শাড়ি আয়রন করার পদ্ধতি:

এটা খুবই সোজা একটা পদ্ধতি। সুন্দরভাবে শাড়ি ভাঁজ করে খাটের তলায় গদির নিচে রেখে দিন। সারারাত এভাবে রেখে দিলেই আর কোনো রকম ইস্ত্রি করার দরকার পড়বে না। সম্পূর্ণ লন্ড্রির মতন শাড়ি কিন্তু প্রেস হয়ে যাবে।

Back to top button