বাড়ির ছাদে বা উঠোনে এবার আপেলের বীজ থেকেই কয়েকদিনের মধ্যে হবে চারা, শুধু প্রয়োগ করুন এই গোপন ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আপেল খেতে কম বেশি সকলেই কিন্তু ভালোবাসেন। কিন্তু বাজারে আপেলের যা দাম তাতে সবার পক্ষে কিন্তু এটি কিনে খাওয়া সম্ভব নয়। আজকাল অনেকেই তাই ছাদ বাগানে অথবা কিচেন গার্ডেনে অন্যান্য অনেক ফলমূলের মতোই আপেল চাষ শুরু করেছেন।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি আপেলের বীজ থেকে চারা তৈরীর একেবারে সহজ আর সুন্দর একটা পদ্ধতি। অনেকেই বাড়িতে চাষ করার সময় বাজার থেকে আপেলের চারা কিনে নিয়ে এসে থাকেন। কিন্তু এসবের কোন প্রয়োজন নেই। বাড়িতে খাওয়ার জন্য যে আপেল নিয়ে আসা হয় সে বীজ থেকেই কিন্তু আপনারা চারা তৈরি করে নিতে পারেন।।

স্টেপ বাই স্টেপ আপেলের বীজ থেকে চারা তৈরির পদ্ধতি:

১) প্রথমেই আপনাদের বাজার থেকে ২ টা বড় সাইজের সতেজ আপেল কিনে নিয়ে আসতে হবে। তারপর আপেল গুলোকে এমন ভাবে কাটবেন যাতে এর মধ্যে থাকা বীজ কেটে না যায়। এবার কেটে নেওয়ার পর সুক্ষভাবে আপনাদের বীজগুলোকে বের করে নিতে হবে। বীজ যদি ভুল করেও কেটে যায় তাহলে কিন্তু সেখান থেকে চারা বের হবে না এটা মাথায় রাখবেন। এবার একটা মাঝারি সাইজের কাচের বয়াম নিয়ে নিন এবং তার মধ্যে একটা টিস্যু পেপার রাখুন।

যদি আপনাদের কাছে টিস্যু পেপার না থাকে সেক্ষেত্রে সুতির কাপড় ব্যবহার করতে পারেন। এবার আপেলের মধ্যে থেকে সংগ্রহ করা বীজগুলোকে এই কাঁচের বয়ামের মধ্যে টিস্যু পেপারের উপরে রেখে দিন এবং তার উপরে একটি গোল করে কাটা টিস্যু পেপার দিয়ে ঢেকে দিন। টিস্যু পেপার যাতে ভিজে যায় এরকম সামান্য একটু জল উপরে ছিটিয়ে দিতে হবে। এবার এই বয়ামের মুখ বন্ধ করে ঠান্ডা জায়গায় দশ দিন পর্যন্ত রেখে দিন।

২) দশ দিন পর আপনারা দেখতে পারবেন এই আপেলের বীজগুলো ধীরে ধীরে অঙ্কুরিত হতে শুরু করে দিয়েছে। দ্বিতীয় ধাপে বয়াম থেকে বীজগুলোকে আলতো করে বের করে একটা নতুন টিস্যু পেপারে এগুলো বের করে রাখুন। বাজারে যে ছোট কাগজের কাপ কিনতে পাওয়া যায় সেরকম কয়েকটা কাগজের কাপ সংগ্রহ করে নিন।

সূচলো কোন জিনিসের সাহায্যে কাপের পেছনের দিকটা ছোট করে ছিদ্র করে দেবেন। এবার কাপের মধ্যে কিছুটা পরিমাণ কোকোপিট দিয়ে দিতে হবে। যে কোন নার্সারিতে খুব সহজেই আপনারা এই কোকোপিট পেয়ে যাবেন। মাটিতে এই আপেল বীজগুলো লাগালে সেখান থেকে চারা খুব একটা সহজে তৈরি নাও হতে পারে। অবশ্যই আপনাদের কোকোপিট ব্যবহার করতে হবে।

৩) সর্বশেষ ধাপে কাগজের কাপে থাকা কোকোপিটের মধ্যে আপনাদের এই অঙ্কুরিত আপেলের বীজগুলোকে প্রতিস্থাপন করে দিতে হবে। বীজ রোপন করার পরে হালকা ভাবে সামান্য কোকোপিট নিয়ে ওপর থেকে ঢেকে দেবেন। বেশি কোকোপিট দেবেন না অর্থাৎ বীজ খুব বেশি ভেতরে দিয়ে দেবেন না। হালকাভাবে স্প্রে বোতলের সাহায্যে এগুলোর উপরে জল দিয়ে দিন।। মোটামুটি ঠান্ডা জায়গায় রেখে দিলে চার থেকে পাঁচদিনের মধ্যেই এই বীজগুলো থেকে ধীরে ধীরে চারা বেরোতে শুরু হয়ে যাবে। চারা বেরিয়ে গেলে এই গাছগুলোকে একটু আলো বাতাস যুক্ত স্থানে রাখবেন এবং ধীরে ধীরে এগুলোর পরিচর্যা বাড়িয়ে তুলবেন।।

Back to top button