পরোটা তো অনেকভাবেই খেয়েছেন! একবার এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন পনিরের পুর ভরা পরোটা, লাগবে অসাধারণ

নিজস্ব প্রতিবেদন: পনিরের পরোটা হলো এমন একটা খাবার যা কমবেশি বাচ্চা থেকে বড় সকলেই অত্যন্ত পছন্দ করে থাকে। তবে অনেকেই মনে করেন এটা হয়তো বাড়িতে তৈরি করা বেশ ঝামেলার। তাই বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ এটাকে তৈরি করা এড়িয়ে যান। কিন্তু পাঠক বন্ধুদের উদ্দেশ্যে জানিয়ে রাখি খুব সামান্য উপকরণ দিয়ে এই পনিরের পুর ভরা পনির পরোটা কিন্তু আপনারা সহজেই বাড়িতে তৈরি করে নিতে পারেন।। চলুন আজকের প্রতিবেদনের মাধ্যমে এই পরোটা তৈরি করার রেসিপি চটজলদি জেনে নেওয়া যাক।

কি কি উপকরণ প্রয়োজন হবে?

১) পনির ১৫০ গ্রাম
২) একটা সেদ্ধ আলু
৩) ময়দা এক কাপ
৪) আদা কুচি ১/২ চামচ
৫) কাঁচা লঙ্কা কুচি
৬)ধনেপাতা কুচি
৭) জিরের গুঁড়ো ১/৩ চামচ
৮) ধনে গুঁড়ো ১/৩ চামচ
৯) লঙ্কার গুঁড়ো ১/৩ চামচ
১০) আমচুর পাউডার ১/৩ চামচ
১১) স্বাদমতো লবণ
১২)তেল এক চামচ ময়দা মাখার জন্য
১৩) ভাজার জন্য তেল
১৪) পরিমাণ মতো জল

কিভাবে তৈরি করবেন?

একটা বড় পাত্রের মধ্যে প্রয়োজনমতো ময়দা নিয়ে নিন। আপনারা চাইলে কিন্তু এটা আটা দিয়েও বানাতে পারবেন। এবার ময়দা বা আটা যাই নিয়েছেন না কেন এর মধ্যে পরিমাণ মতন লবণ, এক চামচ তেল যোগ করে দিন। তারপর অল্প অল্প করে জল দিয়ে ময়দা মিশিয়ে নিতে হবে। একবারে কিন্তু সমস্ত জল ঢেলে দেবেন না। একটা মিডিয়াম ডো তৈরি করে নিন। ১৫ মিনিট সময় পর্যন্ত এটাকে রেস্ট রাখুন। এবার দ্বিতীয় ধাপে আপনাদের পনিরগুলোকে গ্রেট করার কাজ সবার প্রথমেই করতে হবে।একটি বাটিতে আগে সেদ্ধ আলু হাত থেকে কচলে মেখে নিন।

তারপর এতে পনির দিন। এক এক করে আদা কুচি ১/২ চামচ, দুটো কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, জিরের গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো আর আমচুর পাউডার দিন। নুন এখন দেবেন না। পরোটা বানানোর আগে এতে নুন মেশাবেন। ভালো করে সমস্ত উপকরণ মেখে নেওয়া হয়ে গেলে এটা থেকে লেচি কেটে বের করে ফেলুন। তারপর পনিরের যে পুর রয়েছে সেটাতে একটু লবণ মিশিয়ে নেবেন।

এক একটা ময়দার লেচি নিয়ে তাতে পনিরে পুর ভরে পরোটার আকারে বেলে নিতে হবে। এবার যেভাবে পরোটা আপনারা সেঁকে নিয়ে ভেজে থাকেন কেমন ভাবে কিন্তু এটা কেউ করতে হবে। ব্যাস সুস্বাদু পনিরের পরোটা তৈরি হয়ে গেল যা সহজেই চাটনি অথবা অন্যান্য কোন খাবারের সাথে আপনারা গরম গরম পরিবেশন করতে পারেন।

Back to top button