হুবহু দোকানের স্টাইলে বাড়িতেই পারফেক্ট ভাবে বানান দুর্দান্ত স্বাদের মিষ্টি দই, খেলেই বলবেন লাজবাব

নিজস্ব প্রতিবেদন: মিষ্টি দই খেতে কমবেশি অনেকেই খুব পছন্দ করে থাকেন তবে সঠিকভাবে এটা কিভাবে বানানো যাবে তা সম্পর্কে বহু মানুষের ধারণা নেই। তাই বেশ কিছুক্ষণের চেষ্টার পরে মিষ্টি দই বানালেও হয়তো সেটা পারফেক্ট হয়ে ওঠেনা। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে একেবারে পারফেক্ট মিষ্টি দই বানানোর পদ্ধতি শেয়ার করে নিতে চলেছি।

প্রয়োজনীয় উপকরণ:

১) ফুল ফ্যাট দুধ ৩ কাপ
২) চিনি ১ চা চামচ
৩) ব্রাউন সুগার ২ চা চামচ
৪)মিষ্টি দই ১ চা চামচ
৫) ১ চা চামচ জল

কিভাবে বানাবেন?

একটা ননস্টিক প্যান নিয়ে তার মধ্যে পরিমাণ অনুযায়ী দুধ গরম করে ফেলতে হবে। মোটামুটি তিন কাপ পরিমাণ দুধ নেওয়ার চেষ্টা করবেন। এর সাথে 2 টেবিল চামচ চিনি যোগ করে ভালোভাবে নাড়াচাড়া করতে থাকুন। যতক্ষণ পর্যন্ত না দুধ ঘন হয়ে ততক্ষণ মিডিয়াম ফ্লেমে ফুটিয়ে নেবেন। দুধ যখন মোটামুটি অর্ধেক হয়ে যাবে ,একটি ঘন তলাওয়ালা প্যানে ২ টেবিল চামচ ব্রাউন সুগার নিন।

এতে এক চা চামচ জল মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। আঁচ মাঝারি রেখে, চিনি ক্যারামেলাইজ না হওয়া পর্যন্ত নাড়ুন। ফুটন্ত দুধে ক্যারামেলাইজড চিনি স্থানান্তরিত করুন। এবার ভালো করে মেশানোর কাজ করতে হবে আপনাদের। তারপর গ্যাস বন্ধ করে দুধ ঠান্ডা করে ফেলুন। তবে পুরোপুরি ঠান্ডা করবেন না হালকা গরম থাকবে এই অবস্থায় মাটির পাত্রে দিয়ে দেবেন। এই মিশ্রনের মধ্যে এক চামচ মিষ্টি দই যোগ করবেন।

এবার মাটির পাত্রসহ এই মিশ্রণটিকে প্রায় বেশ কয়েক ঘন্টা অর্থাৎ যতক্ষণ পর্যন্ত না ভালোভাবে দই সেট হয়ে যাচ্ছে উষ্ণ জায়গায় রেখে দিতে হবে।। সারারাত রাখতে পারলে ভালো হয়। দই তৈরি হয়ে যাওয়ার পর একটু ক্রিমি টেক্সটার পেতে কিছু সময় ফ্রিজে রেখে দিতে পারেন। খেতে কেমন লাগলো অবশ্যই জানানোর অনুরোধ রইলো।

Back to top button