বাড়ির ছাদে বা উঠোনে টবেতে লঙ্কা গাছ লাগিয়ে দিন এই একটি ঘরোয়া জিনিস, অল্পদিনেই গাছ জুড়ে ফলবে লঙ্কা

নিজস্ব প্রতিবেদন: আজকাল ছাদ বাগানে অথবা কিচেন গার্ডেনে অনেকেই কিন্তু বিভিন্ন ধরনের শাকসবজি চাষ করে থাকেন। যার মধ্যে অন্যতম হলো মরিচ গাছ অর্থাৎ লঙ্কার গাছ। সাধারণত কিচেন গার্ডেনে এমন কিছু সবজি চাষ করা হয় যা খুব সহজেই বাড়ির বাগানে ফলানো যেতে পারে এবং খুব বেশি পরিমাণ জায়গার প্রয়োজন হয় না।

তবে বাড়িতে এই গাছ বড় করে তোলার বিশেষ কিছু পরিচর্যা পদ্ধতি রয়েছে যা না জানলে কখনোই সেগুলোকে প্রাণ দেওয়া সম্ভব নয়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে মরিচ গাছের জলের ব্যবস্থাপনার ম্যাজিক পদ্ধতির শেয়ার করে নিতে চলেছি। পাশাপাশি আরও কিছু পরিচর্যা সম্পর্কে জানাবো যাতে বৃষ্টিতেও কোনভাবেই এই লঙ্কার গাছ মরে না যায়। চলুন তাহলে সময় নষ্ট না করে আজকের প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

মরিচ চাষের ম্যাজিক্যাল পদ্ধতি:

মরিচ গাছ কিন্তু খুব বেশি জল সহ্য করতে পারে না তাই বৃষ্টির দিনে বা অত্যন্ত বেশি জল পেয়ে গেলে এই গাছ মরে যায়। তবে আজকের এই পরিচর্যা পদ্ধতি যদি আপনি স্টেপ বাই স্টেপ ফলো করেন তাহলে কিন্তু অত্যধিক জল পেলেও আর মরিচ গাছ মরবে না। প্রথমেই একটা ছিদ্রযুক্ত টবে কিছুটা পরিমাণ মাটি নিয়ে নিতে হবে।

তারপর ওই ছিদ্রের উপরে কয়েকটি পাথর দিয়ে তার উপর দু দিক থেকে ফানেলের মতন করে কাটা একটা প্লাস্টিকের বোতল বসিয়ে দিতে হবে। তারপর এই বোতলটির মধ্যে পাথর দিয়ে ভর্তি করে দিন এবং সম্পূর্ণ টবের মাটি ভালো হবে সমান আকৃতির করে নিন। এবার কিছুটা পরিমাণে জৈব সার নিয়ে এই মাটির উপর আপনাদের ভালোভাবে ছড়িয়ে দিতে হবে।

একটা ভালো জাতের মরিচের চারা আগে থেকেই সংগ্রহ করে রাখুন। এবার সেটাকে টবের মাঝ বরাবর ভালোভাবে রোপন করে দিন। একটু মাটি সরিয়ে আগে থেকে যে বোতলটি বসিয়ে রেখেছিলেন সেই জায়গাটা একটু ফাঁকা করে দেবেন যাতে টবের মধ্যে জল ঢাললে অতিরিক্ত জল সেই অংশটা দিয়ে বেরিয়ে টবের ছিদ্র বরাবর বাইরে চলে যেতে পারে।

ঠিক এই পদ্ধতিতে যদি আপনি বাড়িতে টবের মধ্যে মরিচ গাছ লাগান তাহলে আর কোন সমস্যাই হবে না। বিশেষ করে বর্ষাকালে মরিচ গাছ মরে যাওয়ার সমস্যা খুব বেশি রকমের দেখা যায়। তাই অবশ্যই বাড়ির বাগানে এই কাজ চাষ করতে চাইলে এভাবে করুন।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন-https://youtu.be/5bTeEyCOKkM

সবশেষে কয়েকটি কথা মাথায় রাখবেন। প্রথমত টবের আকার যেন খুব বেশি রকমের বড় না হয়। চেষ্টা করবেন জলের পরিমাণ ঠিক রাখার। গাছ যখন একটু বড় হতে শুরু করবে তখন যাতে সে উপযুক্ত খাবার পায়। ব্যাস তাহলে কয়েকদিনের মধ্যে মরিচের ফলন আপনার মন ভালো করে দেবে। গাছপালা সংক্রান্ত এ ধরনের আরো নানান টিপস পেতে চাইলে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button