বাড়ির ছাদে বা উঠোনে লাউ গাছ লাগিয়ে রোজ দিন এই একটি ঘরোয়া উপকরণ, মাত্র একমাসের মাথায় গাছে ধরবে প্রচুর লাউ

নিজস্ব প্রতিবেদন: বাড়ির ছাদে অথবা বাগানে অনেকেই কিন্তু লাউ গাছ লাগিয়ে থাকেন। তবে সযত্নে বড় করে তোলার পরেও দেখা যায় সঠিক সময় গাছে কিন্তু ফুল আর ফল আসে না। যার ফলস্বরূপ অনেক মানুষ সমস্যায় ভুগে থাকেন।যদি আপনিও এই অসুবিধার মধ্যে পড়েছেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আজকের এই প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি লাউ গাছে কি প্রয়োগ করলে মাত্র ৩০ থেকে ৪০ দিনের মধ্যে আপনারা প্রচুর লাউ পাবেন! এই জিনিসের প্রয়োগে লাউ গাছের ব্যাপক ফলন হবে এবং কখনোই ফল নষ্ট হয়ে যাবে না। চলুন তাহলে আর সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

১) লাউ গাছে সার দেওয়ার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে এটির বয়স যেন অন্তত ২০ থেকে ২৫ দিন হয়। এরপর সার দেওয়ার জন্য গাছের গোড়ার মাটি একটু খুঁচিয়ে আলগা করে নিতে হবে। এতে গাছের গোড়ায় ভালোভাবে সার পৌঁছে যাবে সহজেই। এবার গাছের গোড়ার চারপাশ থেকে মাটি নিয়ে সেই জায়গায় একটু চেপে দেবেন অর্থাৎ গাছের গোড়ার অংশটা যেন উঁচু অবস্থায় থাকে। এবার আপনাদের গাছের গোড়ায় দিয়ে দিতে হবে চা পাতা। ব্যবহার করার পরে চা পাতা ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে আপনারা এটা তৈরি করতে পারেন। একটি গাছে যদি এক মুঠো পরিমাণে এই সার আপনারা প্রয়োগ করে থাকেন, সেক্ষেত্রে এটি গাছে নাইট্রোজেনের ভূমিকা পালন করবে।

২) এবার দ্বিতীয় যে সারটি আপনাকে প্রয়োগ করতে হবে সেটি হল টিএসপি বা সুপার ফসফেট। এতে থাকা ফসফরাস গাছকে যেমন মজবুত হতে সাহায্য করে তেমন ফুল ফল আনতেও সাহায্য করবে। এছাড়াও আপনাকে দিতে হবে ইউরিয়া সার কারণ এটি হলো নাইট্রোজেনের প্রকৃত উৎস। তবে যদি আপনারা চা-পাতা ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে এটি খুব কম পরিমাণে আপনাকে দিতে হবে। ২০ থেকে ২৫ দিন বয়সের গাছে এটিকে ১৫ দিন অন্তর প্রয়োগ করতে হবে।

৩) এবার আপনাকে দিতে হবে মিউরেট পটাশ । এটিকে আপনারা হয়তো লাল পটাশ হিসেবেও চিনে থাকবেন। এই সারে থাকা পটাশিয়াম গাছকে প্রচুর পরিমাণে স্ট্যামিনা দান করে। একটি গাছের জন্য ১০ গ্রাম পরিমাণে এই সার প্রয়োগ করতে হবে। মনে রাখবেন এই MOP সার গাছে একবারই প্রয়োগ করতে পারবেন। এর বিকল্প হিসেবে আপনারা কলার খোসা ভেজানোর জলও কিন্তু ব্যবহার করতে পারেন।।

৪) এছাড়াও লাউ গাছের ছত্রাক নাশক হিসেবে আপনাদের প্রয়োগ করতে হবে ফুরাডান। গাছে পোকা ধরলে যেমন আমরা কীটনাশক স্প্রে করি ঠিক তেমনভাবেই কিন্তু মাটিতে এক ধরনের পোকা থাকে যা গাছের গোড়া নষ্ট করে দেয়। যদি আপনি এটি প্রয়োগ করতে পারেন তাহলে গাছের গোড়ায় কোনভাবেই ছত্রাক হবে না। একটি গাছের জন্য আপনাদের মোটামুটি 8 থেকে 10 গ্রাম এই সার দিতে হবে। এটার সাথেই আপনারা প্রয়োগ করতে পারেন মিশ্র সার। যে কোন সারের দোকানেই আপনারা এটা পেয়ে যাবেন। একটা লাউ গাছের জন্য মোটামুটি দশ গ্রাম পরিমাণে এটি প্রয়োজন হবে।

বিশেষ কিছু টিপস:

ক) সব সময় চেষ্টা করবেন বিকেলের দিকে সার দিতে তাহলে গাছের পাতা মেটিয়ে পড়বে না।

খ) সার দেওয়া হয়ে গেলে এর উপরে অবশ্যই মাটির লেয়ার দিয়ে ভালোভাবে ঢেকে দেবেন যাতে জল দিলে বেরিয়ে না যায়।

গ) সার দেওয়ার সাথে সাথে বেশি জল প্রয়োগ না করে দুই থেকে তিন ঘন্টা পরে জল প্রয়োগ করবেন। এতে ফলাফল কিন্তু বেশি ভালো হবে। এভাবে স্টেপ বাই স্টেপ পদ্ধতিতে যদি আপনারা লাউ চাষ করতে পারেন তাহলে কিন্তু মাত্র 30 থেকে 40 দিনের মধ্যেই গাছে ব্যাপক ফলন ধরতে শুরু হয়ে যাবে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন – https://youtu.be/psQqKzYQjck

Back to top button