বাড়ির ছাদে বা উঠোনেই এই সহজ গোপন ট্রিকসে লাগান পেঁপে গাছ, মাত্র কয়েকদিনেই গাছ জুড়ে ধরবে প্রচুর পেঁপে

নিজস্ব প্রতিবেদন: পরিচিত ফলের তালিকায় একেবারে প্রথম সারিতে রয়েছে পেঁপে। এই ফলের মধ্যে কিন্তু প্রচুর পুষ্টিগুণ রয়েছে। শরীর সুস্থ রাখতে এই ফলের জুড়ি নেই।প্রোটিন, কার্বোহাইড্রেট, আঁশ, ভিটামিন এ,বি,সি,ডি আছে পেঁপেতে। এছাড়া পটাশিয়াম, ফসফরাস, আয়রন, ক্যালসিয়াম, সোডিয়াম ও অ্যালবুমিন এনজাইম থাকে পেঁপেতে।

পেঁপে অনেক রোগ সারাতে কার্যকর, এটা শত শত বছর ধরেই স্বীকৃত। হজমের জন্য এই ফল খুবই উপকারি। বাড়িতে কিন্তু আপনারা খুব সহজেই পেঁপে গাছ বড় করে তুলতে পারেন। টবের মাধ্যমে খুব সহজেই এই কাজটি করা যেতে পারে। তবে তার জন্য অবশ্যই উপযুক্ত পরিচর্যা প্রয়োজন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা শেয়ার করে নেব সেই পদ্ধতি।

যখন আপনারা পেঁপে চারা কিনে নিয়ে এসে টবে লাগাবেন তখন একটা ৬ ইঞ্চির তবে প্রথমে এটাকে প্রতিস্থাপন করবেন। তবে গাছ একটু বড় হয়ে গেলে অবশ্যই আপনাদের টব বদলে ১০ ইঞ্চির ব্যবহার করতে হবে। গাছটি প্রতিস্থাপন করার জন্য এবার আপনাদের মাটি প্রস্তুত করতে হবে।

তার জন্য গার্ডেন সয়েলের সাথে কিছুটা পরিমাণ পচা গোবর সার আর নদীর বালি মিশিয়ে নিতে হবে। এছাড়াও সামান্য পরিমাণে সার্ফ পাউডার আর নিমখোল যোগ করুন। মাটির সাথে এই উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে একটু ঝুরঝুরে প্রকৃতির করে ফেলুন। এবার আগে যে টবে চারা গাছটি প্রতিস্থাপন করা ছিল সেখান থেকে আপনাকে সেটা বের করে নিয়ে আসতে হবে।

যেভাবে সাধারণত গাছ প্রতিস্থাপন বা চারা রোপন করা হয় ঠিক তেমনভাবেই এটাকে বসিয়ে দেবেন। পেঁপে গাছ কিন্তু খুব বেশি জল সহ্য করতে পারে না তাই পরিমাপের বেশি কিন্তু জল দেবেন না। গাছ যখন ধীরে ধীরে আরো বড় হয়ে যাবে তখন কিন্তু আবার এটাকে সঠিকভাবে প্রতিস্থাপনের আপনাকে ব্যবস্থা করতে হবে।। চেষ্টা করবেন যতটা সম্ভব সঠিকভাবেই এই সময়গুলোতে জল দেওয়ার।

অতিরিক্ত জল দিলে কিন্তু গাছের গোড়া পচে যাওয়ার পাশাপাশি ফুল ঝরে যাওয়ার মতন সমস্যা দেখা দেবে। এভাবে ধীরে ধীরে মোটামুটি আরো মাস খানেকের মধ্যে যখন গাছ পরিণত হতে শুরু করবে তখন আপনাকে একটা শেডের ব্যবস্থা করে দিতে হবে গাছের উপর। পেঁপে গাছে ফুল আসার সময় হলে কিন্তু কিছু নির্দিষ্ট খাবারের প্রয়োজন হয়ে থাকে। এই সময় সার হিসেবে আপনাদের প্রয়োগ করতে হবে বোন মিল এবং পটাশ।

কিছুটা পরিমাণ বোন মিলের সাথে দুই চামচ পটাশ যোগ করুন। গাছের গোড়ার মাটি আলগা খুড়ে নিয়ে যাতে শিকড়ের কোন ক্ষতি না হয় সেই দিকে নজর রেখে এটাকে ছড়িয়ে দেবেন। ব্যাস তাহলে আর আপনার পেঁপে গাছের বাম্পার ফলন আটকায় কে? অবশ্যই নিজেদের অভিজ্ঞতা আমাদের সাথে কমেন্ট বক্সে শেয়ার করে নিতে পারেন।

Back to top button