বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে লাগান আপেলের বীজ! মাত্র কয়েক দিনেই হবে চারা গ্যারান্টি

নিজস্ব প্রতিবেদন: খেজুর এমন একটি ফল যা কমবেশি সকলেই খেতে অত্যন্ত পছন্দ করে থাকেন। এর প্রচুর পুষ্টিগুণ রয়েছে যা আমাদের শারীরিক অনেক সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাড়িতে খুব সহজেই আপনারা এই খেজুর চাষ করে নিতে পারেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে বীজ থেকে খেজুর চাষ করার স্টেপ বাই স্টেপ পদ্ধতি আমরা শেয়ার করে নেব। ভালো লাগলে অবশ্যই আপনারা প্রতিবেদনটি শেয়ার করে নিয়ে নিজেদের মতামত আমাদের কমেন্টে জানাতে পারেন।

প্রথমেই আপনাদের পরিণত খেজুর থেকে বীজ সংগ্রহ করে সেগুলোকে একটা গ্লাসের জলে ২৪ ঘন্টা সময় পর্যন্ত ভিজিয়ে রাখতে হবে। পরপর তিনদিন জল পরিবর্তন করে এই ভিজিয়ে রাখার কাজটি করবেন। তিনদিন পরে বীজগুলো বের করে আপনাদের একটা টিস্যু পেপারের মধ্যে নিয়ে নিতে হবে।। এবার টিস্যু পেপার এর উপর স্প্রে বোতলের সাহায্যের জল দিয়ে চারদিক থেকে এটাকে মুড়িয়ে নিন। মুড়িয়ে নেওয়ার পরে এটার উপরে আবারও একবার জল স্প্রে করে নিতে হবে। এবার টিস্যু পেপার সহ এটাকে একটা এক টাইট কন্টেনারে ভরে দিন এবং তিন থেকে চার দিন পর পর জল দেবেন।

এই অবস্থায় মোটামুটি 12 দিন রাখার পর টিস্যু পেপার খুলে দেখলেই বুঝবেন বীজের অঙ্কুরোদগম হয়ে গিয়েছে। এবার কয়েকটা ছোট পটের মধ্যে দুইভাগ মাটি, দুই ভাগ বালি এবং একভাগ জৈব সার মিশিয়ে নেবেন। তারপর এর ঠিক মাঝ বরাবর একটু আঙ্গুল দিয়ে গর্ত করে এই বীজগুলোকে রোপন করে দিতে হবে। রোপন করার পর একটা পাতলা মাটির আস্তরণ দিয়ে দেবেন। পরিমাণ মতো জল দিয়ে রৌদ্রজ্জল স্থানে এটাকে রেখে দেবেন। পরবর্তী কয়েক দিনের মধ্যেই অঙ্কুরিত বীজ থেকে চারা বেরিয়ে আসবে এবং মোটামুটি এক মাসের মধ্যেই চারা গুলো পরিণত হতে শুরু করবে। এভাবে খুব সহজেই আপনারা বীজ থেকে খেজুর গাছ তৈরি করে নিতে পারেন।

Back to top button