বাড়ির ছাদে বা উঠোনে থাকা টবে এই সহজ গোপন ট্রিকসে লাগান বেলি ফুলের চারা, মাত্র অল্পদিনেই গাছে ভরবে ফুল

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে বাগান করতে কম বেশি অনেকেই কিন্তু পছন্দ করে থাকেন। বিভিন্ন ফুল ফল থেকে শুরু করে পাতাবাহারের গাছ যখন ঘরের মধ্যে লক্ষ্য করা যায় তখন কিন্তু দেখতে খুবই সুন্দর লাগে। যাদের বাড়িতে বড় পরিসরে জমি নেই তারাও কিন্তু ছাদ বাগানে বেশ সুন্দরভাবেই বাগান তৈরি। দেখবেন সঠিক ভাবে যত্ন করলে এই ছাদ বাগানে লাগানো গাছও কিন্তু খুব দ্রুত বেড়ে ওঠে এবং ফুল আর ফল দেয়। অন্যদিকে যাদের বাড়িতে বাগান করার মতন পরিণত জমি রয়েছে তাদের তো আর কোন কথাই নেই।

বাড়িতে এক টুকরো খোলামেলা জমে থাকা মানে অনেকটা আকাশের চাঁদ হাতে পাওয়ার মতন। তবে গাছ যেখানেই লাগান না কেন যদি আপনি সঠিক যত্ন করতে না পারেন তাহলে কিন্তু কোনোভাবেই সেটি আর বেড়ে উঠবে না। যারা নতুন বাগান করেন তারা অনেকেই কিন্তু গাছের যত্ন কিভাবে করতে হবে এবং কি কি করলে সেটি সঠিকভাবে বেড়ে উঠবে এই ব্যাপারে জানেন না।

আজ এই বিশেষ প্রতিবেদনে আমরা অত্যন্ত সুগন্ধি বেলি ফুলের চাষ সম্পর্কে আলোচনা করতে চলেছি। এই গাছের চাষ কিন্তু একটু বিশেষ রকমের হয়ে থাকে। তাই সঠিক পদ্ধতি না জানলে কিন্তু অসুবিধা হতে পারে। সুতরাং আমাদের এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ে নিন এবং জেনে ফেলুন কিভাবে চাষ করলে বেলি ফুলের গাছ ফুলে ভরে উঠবে।

বেলি ফুল গাছ চাষের সঠিক পদ্ধতি:
১) প্রথমেই আপনাকে একটা বেলি গাছের ডাল কেটে নিতে হবে। তারপর এই ডালের নিচের আর উপরের অংশ কেটে ফেলুন। এবার একটা কাগজের চায়ের কাপ নিয়ে তার নিচের অংশে ছিদ্র করে ফেলুন। এই কাপের মধ্যে সামান্য পরিমাণে অর্গানিক মাটি দিয়ে এই বেলি গাছের ডালটি পুতে দিন।

২) গাছের ডালটি এভাবে পুঁতে দেওয়ার পর আপনাদের পরিমাণ মতন জল দিয়ে ৪৫ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। নির্ধারিত সময়ের পর যখন আপনারা এই বেলি ফুলের ডালটি তুলবেন দেখবেন এর তলার অংশ দিয়ে কিন্তু খুব সহজেই মূল বা শিকড় বেরিয়ে গিয়েছে। এবার এই ডালটিকে আপনাদের অন্য টবে স্থানান্তর করতে হবে।

৩) প্রতিস্থাপন করার জন্য একটা বড় টব নিয়ে নিন। এই টবের মধ্যেও অর্গানিক মাটি দিয়ে পূর্ণ করে দিতে হবে। তারপর চারা গাছটি রোপন করে পরিমাণ মতন জল দেবেন। এবার আপনাদের অপেক্ষা করতে হবে মোটামুটি ১২০ দিন। এই নির্ধারিত সময়ের পর যখন আপনারা গাছের ডালটি তুলবেন প্রচুর পরিমাণে মূল আর শিকড় কিন্তু দেখতে পাবেন।।

৪) একদম শেষধাপে অর্গানিক মাটি শুদ্ধই আপনাকে এই ডাল তুলে নিতে হবে আবারো। তারপর অপেক্ষাকৃত একটু বড় টব নিয়ে কালো মাটি দিয়ে পূর্ণ করে নেবেন অথবা খোলা মাটির মধ্যেই মিশিয়ে নেবেন। এবার আপনাদের সময় মতন জল দিতে হবে এবং খেয়াল রাখতে হবে গাছের যেন আর অন্য কোন অসুবিধা না হয়। ব্যস মোটামুটি পরবর্তী মাসখানেক সময়ের মধ্যে কিন্তু এই গাছ বেলী ফুলে ভরে উঠবে। অবশ্যই আপনাদের এই গাছ কেমন বেড়ে উঠলো তা আমাদের সঙ্গে প্রতিবেদনের কমেন্ট বক্সে শেয়ার করতে ভুলবেন না। গাছপালা সংক্রান্ত এই ধরনের আরো টিপস পেতে চাইলে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।।

Back to top button