বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে লাগান কমলালেবুর বীজ! মাত্র কয়েকদিনেই বেরোবে চারা গ্যারান্টি

নিজস্ব প্রতিবেদন: শীতকালের মরশুমে বিভিন্ন উল্লেখযোগ্য ফলের তালিকায় একেবারে প্রথমের সারিতে রয়েছে কমলালেবু।এটি শুধু খেতেই সুস্বাদু তা নয়, এই ফল স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। তাপমাত্রা কমতে শুরু করলে, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়। এমনকি ত্বক প্রাণহীন হয়ে যায় এবং হজমশক্তি দুর্বল হতে থাকে। কমলালেবু এমন একটি ফল যা, স্বাস্থ্যকর শরীরের পাশাপাশি উজ্জ্বল ত্বকও দেয়।

এছাড়াও আমাদের শরীরের সুস্বাস্থ্য রক্ষায় এর ব্যাপক ভূমিকা রয়েছে। সাধারণত বাজার থেকেই আমরা এই কমলালেবু বাড়িতে নিয়ে এসে খেয়ে থাকি। তবে আপনারা চাইলে কিন্তু খুব সহজেই বাড়িতেই কমলালেবুর চাষ করে নিতে পারেন। কিভাবে এই চাষের কাজ করবেন সেই সম্পর্কে আজ আমরা প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করতে চলেছি। চলুন তাহলে দেরি না করে আমাদের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

কিভাবে বাড়িতে কমলা লেবু চাষ করবেন?

প্রথমেই দুটো কমলালেবুর কোয়া নিয়ে সেখান থেকে আপনাদের বীজগুলো বের করে নিতে হবে। এবার একটা টিস্যু পেপারের সাহায্যে বীজগুলোকে একটু মুছে নেবেন। লক্ষ্য করে দেখবেন কমলালেবুর বীজের মধ্যে একটি শক্ত ছাল রয়েছে, সেটাকে ছাড়িয়ে নিতে হবে।

আবারও একটা টিস্যু পেপারের মধ্যে একটু দূরত্ব বজায় রেখে বীজগুলোকে রেখে জল স্প্রে করে দিন। তারপর বীজ সহ টিস্যু পেপারটিকে মুড়িয়ে নেবেন। এবার এই টিস্যু পেপারটাকে একটা ছোট বক্সের মধ্যে রেখে দিন। মোটামুটি বারো দিন বাদে এই বক্স থেকে টিস্যু পেপারটিকে আপনাদের বের করতে হবে। দেখবেন বীজগুলো থেকে অঙ্কুরোদগম শুরু হয়ে গিয়েছে।

দ্বিতীয় ধাপে একটা ছোট পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ মাটি আর গোবর অথবা ভার্মি কম্পোস্ট মিশিয়ে নিন। এর মধ্যে কমলালেবুর অঙ্কুরিত এই বীজগুলোকে হালকা মাটি আলগা করে আপনাদের রোপন করে দিতে হবে।। বীজ রোপন করার পর অবশ্যই পরিমিত জল দিতে ভুলবেন না। এবার আপনাদের যে কাজটি করতে হবে তা হল গাছটিকে একটি সেমি শেডযুক্ত স্থানে রেখে দিন। কয়েকদিনের মধ্যেই কিন্তু এই বীজগুলো থেকে চারা বেরিয়ে আসবে এবং ধীরে ধীরে সেগুলো বড় হতে শুরু করবে। এভাবে খুব সহজেই বাড়িতে আপনারা কমলালেবুর চারা বড় করে চাষ করতে পারবেন।

Back to top button