বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে লাগান গোলাপের চারা, মাত্র ১৫ দিনেই ছোট্ট গাছে ধরবে প্রচুর ফুল

নিজস্ব প্রতিবেদন: গোলাপ আমাদের একটা সকলেরই অত্যন্ত পছন্দের আর পরিচিত ফুল। ঘর সাজানোর জন্য অথবা কোন রকমের ডেকোরেশন করার জন্য, প্রেম নিবেদন করার জন্য অনেক কাজেই এই ফুল প্রয়োজন হয়ে থাকে। তাই এই ফুলের ব্যাপক বাজার চাহিদা রয়েছে সেকথা নিঃসন্দেহে বলা যায়। খুব সহজ ঘরোয়া পদ্ধতিতে কিন্তু আপনারা গোলাপের ডাল থেকে চারা তৈরি করে এই ফুলের চাষ করতে পারেন। এতে যেমন আপনাদের বাগানের সৌন্দর্য বৃদ্ধি পাবে ঠিক তেমনভাবেই অনেক দিক থেকে আপনারা লাভবান হবেন। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক। আশা করছি এটা বাগান প্রেমী মানুষদের অনেকটাই সহায়তা করবে।

প্রথমে আপনাদের গোলাপের কয়েকটি পরিণত অর্থাৎ এক বছরের পুরনো ডাল নিয়ে নিতে হবে। কাটিং করার আগে গোলাপ গাছের নিচের অংশে যে কাটাগুলো থাকে সেগুলো আপনাদের সরিয়ে নিতে হবে। এবার মোটামুটি এক ফুটের একটু কম সাইজ অনুযায়ী বুঝে আপনাদের কাটিং করে নিতে হবে। আপনারা হয়তো জানেন না, সাধারণ ডাল ব্যবহার করেই নার্সারিতে কিন্তু হাজার হাজার চারা তৈরি করা হয়।

এবার পরবর্তী ধাপে আপনাদের একদম ছিদ্রযুক্ত মাটির পথ নিয়ে নিতে হবে এবং ছিদ্রের জায়গায় একটা মার্বেলের টুকরো রাখতে হবে। তারপর একটা পাত্রের মধ্যে ৬০ শতাংশ বালি আর ৪০ শতাংশ কোকোপিট মিশিয়ে নিন। এর পরিবর্তে আপনারা শুধু বালিও ব্যবহার করতে পারেন তাতে কোন অসুবিধা নেই। টবের মধ্যে বালি আর কোকোপিটের মিশ্রণ টা দিয়ে সেটা ভালো করে জল দিয়ে ভিজিয়ে নেবেন।

এবার একটা বড় চামচ এর মধ্যে কিছুটা পরিমাণ মধু নিয়ে নিন যা রুটিং হরমোন হিসেবে কাজ করতে চলেছে। এবার গোলাপের যে ডাল গুলোকে আপনারা কাটিং করে রেখেছিলেন তার নিচের অংশে এই মধু ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এই হরমোন ব্যবহার করলে কিন্তু প্রচুর শিকড় তৈরি হবে এবং গাছ তাড়াতাড়ি বেড়ে উঠবে। তার জন্য মধু মাখানোর পর গোলাপের কাটিং করে নেওয়া ডালগুলোকে বালির মধ্যে প্রতিস্থাপন করুন। এবার অবশ্যই আপনাদের যাতে ডালগুলো শুকিয়ে মারা না যায় তার জন্য কভার করে রাখতে হবে। যেকোনো প্লাস্টিকের বোতলের অর্ধেক অংশ বা জিনিস দিয়ে আপনারা এই ডালগুলোকে প্রতিস্থাপনের পর কভার করে নেবেন। আর কখনো তাহলে ডাল শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দেবে না।

এভাবে ডাল বসানোর পরে এই বালিতে আপনাদের পরপর জল দিতে হবে। বেশ ছায়াযুক্ত স্থানে পাত্রটি রাখবেন। মোটামুটি ১৫ থেকে ১৬ দিনের মাথাতেই কিন্তু ডাল থেকে কুশি বেরিয়ে যাবে। গোলাপের চারা তৈরি হতে মোটামুটি এক মাস পর্যন্ত সময় লাগে, তাই আপনারা কিন্তু নতুন পাতা বেরোতে দেখলেই এটাকে তুলে প্রতিস্থাপন করবেন না। কুশি বেরোনোর পর পরিমাণমতো জল দেবেন এবং চারার ভালোভাবে পরিচর্যা করবেন। মোটামুটি মাসখানেকের মধ্যেই চারা পরিণত হয়ে গেল আপনারা এটাকে বাগানে অথবা টবে প্রতিস্থাপন করে দেবেন।

Back to top button