বিনা ফ্রিজে এই সহজ গোপন ট্রিকসে করুন ধনেপাতা সংরক্ষণ! সারাবছর থাকবে টাটকা ও তরতাজা

নিজস্ব প্রতিবেদন: ধনেপাতা এমন একটি শীতকালীন সবজি যা রান্নায় দুর্দান্ত ফ্লেভার যোগ করার পাশাপাশি বহু কাজ করতেই কিন্তু সাহায্য করে থাকে। ধনেপাতার তৈরি বড়া বা চাটনি খেতে পছন্দ করেন বহু মানুষ। কিন্তু শীতকাল বাদে বছরের অন্যান্য সময় এটা খুব একটা পাওয়া যায় না। তবে আপনারা যদি সারা বছরের জন্য বেশি করে ধনেপাতা কিনে সংরক্ষণ করে রাখতে পারেন তাহলে কিন্তু আর আপনাকে এর স্বাদ গ্রহণের জন্য কোন চিন্তা করতে হবে না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব ফ্রিজের ব্যবহার ছাড়াই সারা বছরের জন্য ধনেপাতা সংরক্ষণের পদ্ধতি।

প্রথমেই বাজার থেকে একটু বেশি করে ধনেপাতা কিনে ফেলুন। তারপর খুব সাবধানে যত্ন করে আপনাকে ধনেপাতাগুলো বেছে নিতে হবে। অনেক সময় ধনে পাতার মধ্যে অন্যান্য অনেক শাক পাতা ঢুকে থাকে। তাই বাছার কাজটা সঠিকভাবে করবেন। এবার আপনাকে ভালোভাবে ধনেপাতা পরিষ্কার করে ধুতে হবে। খেয়াল রাখবেন যাতে এর মধ্যে কোন রকমের মাটি বা ময়লা না থাকে। এবার ভালোভাবে আপনাকে ধনেপাতা থেকে জল ঝরিয়ে নিতে হবে। জল মোটামুটি কিছুটা ঝরে যাওয়ার পর একটা বড় জায়গাতে আপনারা সুতির কাপড় বিছিয়ে দিন।

তারপর এই ধনেপাতা গুলোকে সুতির কাপড়ের উপর ধীরে ধীরে ভালো করে ছড়িয়ে দেবেন। যদি ধনে পাতার উপর আর কোন জলের অংশ থাকে তাহলে সেটা কেউ কাপড়ের সাহায্যে আলতো করে মুছে দেওয়ার চেষ্টা করবেন। তবে ভুল করেও কিন্তু এটাকে রোদে দেওয়ার চেষ্টা করবেন না। মোটামুটি ১৫ মিনিট রেস্টে রাখার পরে অল্প অল্প করে ধনেপাতা নিয়ে একেবারে ছোট অবস্থায় কেটে নেবেন।। এবার একটা খবরের কাগজ বিছিয়ে তার উপরে সুতির কাপড় পেতে নিন। একটু ছড়িয়ে দেবেন যাতে ভালোভাবে এটা শুকিয়ে যায়। এটা যেহেতু রোদের মধ্যে শুকানো যাবে না তাই অবশ্যই আপনাদের ঠিকঠাক কাজ করতে হবে।

মোটামুটি দুদিনের মধ্যে ঘরের তাপমাত্রাতেই কিন্তু ধনেপাতার সম্পূর্ণ শুকিয়ে যাবে। তারপর আপনাকে একটা জিপলক ব্যাগ বা এয়ারটাইট কন্টেনার নিয়ে নিতে হবে। ভালোভাবে ধনেপাতা গুলোকে এর মধ্যে মুড়ে রেখে দিন। ফ্রিজ ছাড়াই কিন্তু বছরখানেক সময় এই ধনেপাতা সম্পূর্ণ ভালো অবস্থায় থাকবে এবং যেকোনো রান্নায় আপনারা ব্যবহার করতে পারবেন।। সব থেকে বড় ব্যাপার এর রং বা গন্ধ কোন রকম ভাবেই কিন্তু পরিবর্তিত হবেনা।

Back to top button