মাত্র ৫ হাজার টাকা ইনভেস্ট করে শুরু করুন এই দুর্দান্ত ব্যবসা, মাসে আয় হবে ৩২ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদন: যদি আপনি চাকরি করে অর্থ উপার্জন করেন সে ক্ষেত্রে শুধুমাত্র আপনার পরিবার লাভবান হবে। তবে যদি ব্যবসা করতে পারেন সে ক্ষেত্রে কিন্তু নিজের পাশাপাশি আরও বহু মানুষকেই আপনি সাহায্য করতে পারবেন। অল্প সময়ের মধ্যেই ব্যবসা করে লাভবান হয়েছেন এমন মানুষের সংখ্যা কিন্তু নেহাত কম নয়। তবে ব্যবসা শুরু করার প্রথম স্টেপ হল যে সঠিক ব্যবসা বেছে নেওয়া।

আসলে নতুন ব্যবসায়ীরা যখন ব্যবসা শুরু করেন তখন ঠিক কি ধরনের কাজ শুরু করলে পণ্যের চাহিদার কখনো অভাব হবে না সেটা ভেবে দেখেন না। যার ফলস্বরূপ তাদের লোকসানের মুখোমুখি পড়তে হয়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে একটি সহজ ব্যবসার আইডিয়া শেয়ার করে নেব যার মাধ্যমে অল্প পুজিতেই কিন্তু আপনারা ব্যবসায়ী হয়ে উঠতে পারবেন।।

কটন ক্যান্ডির ব্যবসা কিভাবে শুরু করবেন?

কটন ক্যান্ডির ব্যবসা শুরু করার জন্য আপনাদের প্রথমেই এমন একটা জায়গা বেছে নিতে হবে যেখানে বাচ্চাদের আনাগোনা রয়েছে। যদিও বাচ্চা থেকে বড় সকলেই এটা খেতে খুব পছন্দ করে থাকেন। আপনারা কোন চিলড্রেনস পার্ক বা প্লেগ্রাউন্ড এর পাশে এই ব্যবসা শুরু করতে পারেন। আবার চাইলে মেলা এবং বাজারের একটি জনসমাগম পূর্ণ জায়গাতেও কিন্তু কটন ক্যান্ডির ব্যবসা শুরু করতে পারেন।। এর জন্য বড় কোন দোকান করার প্রয়োজন নেই শুধুমাত্র মেশিন কিনে একটি ছোট স্টলের মাধ্যমেই আপনারা এগিয়ে যেতে পারবেন।

ব্যবসা শুরু করতে গেলে কি কি প্রয়োজন ?

চিনি এবং ফুড কালার সহ অন্যান্য কিছু জিনিস প্রয়োজন হবে এই ব্যবসা শুরু করতে গেলে। সহজেই অটোমেটিক মেশিন এর মধ্যে আপনারা কাঁচামাল দিয়ে কটন ক্যান্ডি তৈরি করে নিতে পারবেন। এই মেশিনের দাম কিন্তু কয়েক হাজার টাকা মাত্র হয়ে থাকে। সুতরাং বিশাল কোন বড় অঙ্কের অর্থ আপনাকে খরচ করতে হবে না।।

এই ব্যবসা কতটা লাভজনক?

এই ব্যবসা শুরু করলে মোটামুটি দৈনন্দিন হিসেবে প্রায় 200 থেকে 300 টাকার কাছাকাছি আপনার রোজগার হতে পারে। ব্যবসা জমে গেলে কিন্তু এই উপার্জনের পরিমাণ আরো অনেকটাই বেড়ে যাবে। কটন ক্যান্ডি তৈরি করতে আপনার প্রায় দু টাকা মতো খরচ পড়বে অথচ আপনি এটা বিক্রি করতে পারবেন প্রায় ১০ টাকার কাছাকাছি বা তারও বেশি দামে।

কোথা থেকে মেশিন কিনবেন?

বাংলার মধ্যেই বহু ম্যানুফ্যাকচারিং ইউনিট আপনারা পেয়ে যাবেন কটন ক্যান্ডি মেশিন কেনার জন্য। এর জন্য একটু ওয়েবসাইটগুলোতে সার্চ করে দেখতে পারেন। যদি ম্যানুফ্যাকচারিং ইউনিট থেকে মেশিন না কিনতে চান সেক্ষেত্রে ইন্ডিয়া মার্ট এবং আমাজনের মতন কিছু বিজনেস ওয়েবসাইট রয়েছে সেখানেও কিন্তু খুব সহজে কটনকান্দির ব্যবসা শুরু করার জন্য মেশিন কিনে নিতে পারেন।

Back to top button