একদম অল্প পুঁজিতে শুরু করুন এই দুর্দান্ত ব্যবসা, সারাবছর লাভ থাকার পাশাপাশি এর বিকল্প পাবেন না আর!

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহের পর থেকেই বিগত বছর দুয়েক সময় ধরে আমাদের দেশের আর্থিক পরিস্থিতি অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে। সরকারি এবং বেসরকারি অনেক সংস্থা বন্ধ হয়ে যাওয়ার কারণে বহু মানুষ কিন্তু বেকার হয়ে পড়েছেন। এমতাবস্থায় নিজেকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার জন্য মানুষের কাছে একমাত্র উপায় হল ব্যবসা। তবে যারা নতুন ব্যবসায়ী রয়েছেন তাদের কিন্তু অবশ্যই এমন কোন ক্ষেত্র বেছে নিতে হবে যেটাতে বিনিয়োগ কম এবং উপার্জন বেশি।

আজ আমরা এই ধরনের একটি ব্যবসার আইডিয়া আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। কিভাবে ব্যবসাটি শুরু করা হবে থেকে শুরু করে আপনারা কোথা থেকে মেশিন বা কাঁচামাল কিনবেন এবং পণ্য কিভাবে বাজারজাত করবেন সবকিছুই আজকের এই প্রতিবেদনে আমরা বিস্তারিত আলোচনা করব। চলুন তাহলে আর সময় নষ্ট না করে পরবর্তী অংশে যাওয়া যাক।

আজ আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি দৈনন্দিন জীবনের একটি অত্যন্ত চাহিদা সম্পন্ন জিনিস জুতোর ব্যবসার কথা। মাত্র ২২ হাজার টাকা দিয়ে আপনার একটা মেশিন কিনে এই ব্যবসা শুরু করতে পারবেন। কমবেশি এই পণ্যটির বাজার চাহিদা কত রয়েছে তা আপনারা সকলেই জানেন। সুতরাং আপনার প্রোডাক্ট বিক্রি হবে না এমনটা হতে পারে না। জুতো তৈরি করার জন্য দুই ধরনের মেশিন আপনারা পাবেন।

এর মধ্যে প্রথমটি হল ম্যানুয়াল মেশিন। এটির সাহায্যে ঘন্টায় ৮০ জোড়া জুতো আপনারা তৈরি করতে পারবেন। প্রথমে রবার আপনাদের কাটিং করে নিতে হবে। তারপর পলিসিং এবং ডাইস কাটিং এর মাধ্যমে এটাকে সুন্দর করে শেপ দিতে হবে। এছাড়াও ফিতে পড়ানোর একটা ছোট মেশিন থাকছে সেটা সাহায্যে আপনারা কাজ সম্পূর্ণ করে জুতো রেডি করে ফেলতে পারবেন। এটি তৈরির জন্য যে সমস্ত কাঁচামাল গুলো প্রয়োজন হবে তার মধ্যে রয়েছে রবারের বিভিন্ন ফিতে থেকে শুরু করে গোটা সেট।

অন্যদিকে আমরা বলব হাইড্রোলিক মেশিন এর কথা। যারা একটু বেশি বুঝে নিয়ে ব্যবসা শুরু করতে চান তারা ছোট অথবা বড় হাইড্রোলিক মেশিন কিনে নিতে পারেন। মোটামুটি দেড় লক্ষ টাকা পর্যন্ত আপনারা মেশিন পেয়ে যাবেন। হাইড্রোলিক মেশিন এর প্রোডাকশন কিন্তু ম্যানুয়াল মেশিন এর তুলনায় কয়েক গুণ বেশি হবে।

এই পণ্য বাজারজাত করতে আপনাদের খুব একটা অসুবিধা হবে না। আশেপাশের দোকান অর্থাৎ লোকাল মার্কেটের উপর নজর রাখলেই খুব সহজেই পণ্যগুলো বাজারজাত করে আপনারা উপার্জন করতে পারবেন। এবার আসা যাক মেশিন কেনার কথায়। যদি আপনারা ম্যানুফ্যাকচারিং ইউনিট থেকে মেশিন কিনে থাকেন সেক্ষেত্রে একদম সুযোগ্য মূল্যে মেশিন পেয়ে যাবেন।

পাশাপাশি বছরের বারো মাস ই কিন্তু কাঁচামালের সাপ্লাই ও খুব সহজে এখান থেকে পেয়ে যাবেন। যারা ব্যবসা শুরু করতে চান তাদের জন্য আমরা ম্যানুফ্যাকচারিং ইউনিটের ঠিকানা এবং যোগাযোগ নম্বর সহ বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করে দিচ্ছি। দ্রুত যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে পারেন। সবশেষে জানিয়ে রাখি এই প্রোডাক্ট সমস্ত কিছু নিয়ে তৈরি করতে আপনার খরচ পড়বে প্রায় ২২ থেকে ২৩ টাকা। লোকাল মার্কেটে প্রায় আপনারা ৮০ টাকা থেকে ৯০ টাকা এটা বিক্রি করতে পারবেন।
Indian machinery
Sodepur, prajatantrapally.
Kolkata
Contact :
8597204256
9748205909
8420746487

Back to top button