জমে যাবে সন্ধ্যের আড্ডা! খুব সহজেই এইভাবে ডিমের কুসুম দিয়ে বানিয়ে দেখুন টেস্টি ও মজাদার চপ

নিজস্ব প্রতিবেদন: শীতকালে বিকেলের নাস্তা নিয়ে প্রায় সময় কিন্তু অনেকেই নানান ধরনের রেসিপির কথা চিন্তা করে থাকেন। যদিও বহু ধরনের রেসিপির কথা ভেবেও দেখবেন সাধারণ বাঙালি বাড়িতে কিন্তু চপ মুড়ি আর চা’তেই বিকেল কেটে যায়। সত্যি কথা বলতে গরম ধোয়া ওঠা চায়ের সাথে গরম গরম যে কোন চপ এক কথায় অসাধারণ কম্বিনেশন।

সাধারণত আলুর চপ বা অন্যান্য যে কোন চপ তো আপনারা কম বেশি সবাই খান। তাই একটু স্বাদের পরিবর্তন নিয়ে আসার জন্য আজ আমরা আপনাদের জন্য নিয়ে চলে এসেছি ডিমের কুসুম দিয়ে একটি নতুন চপের রেসিপি। খুব সহজেই আপনারা এটা অল্প সময়ের মধ্যে বাড়িতে তৈরি করে নিতে পারবেন।

প্রথমেই আপনাদের প্রয়োজন মতন ডিম আর আলু এই রেসিপিটি তৈরি করার জন্য সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর ডিম গুলোকে একটি সুতোর সাহায্যে অর্ধেক করে কেটে এর ভেতর থেকে কুসুমের অংশখানি বের করে ফেলুন। ডিমের কুসুমের গায়ে একটু লবণ আর গোলমরিচের গুড়ো লাগিয়ে দিন। অন্যদিকে ডিমের যে সাদা অংশটা থাকবে সেটাকে গ্রেটারের সাহায্যে গ্রেট করে নেবেন।

অন্যদিকে গ্যাসে বা চুলায় একটা করায় বসিয়ে কয়েকটি শুকনো লঙ্কা নিয়ে সামান্য ভেজে নিন। এরপর লঙ্কাগুলোকে তুলে কড়াইতে কিছুটা পরিমাণ রান্নার তেল যোগ করে পেয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ একটু ভাজা হয়ে গেলে এতে রসুন আর আদা বাটা যোগ করুন। এবার যে আলুগুলো সেদ্ধ করে রেখেছিলেন সেটাও এর মধ্যে যোগ করে দিন। গোলমরিচের গুঁড়ো,লবন আর শুকনো লঙ্কার গুঁড়ো ছড়িয়ে নাড়াচাড়া করতে থাকুন।

এবার ডিমের সাদা গ্রেট করে নেওয়া অংশটাকে কড়াইতে আলুর এই মিশ্রণ এর মধ্যে দিয়ে দিতে হবে। অন্যদিকে একটা পাত্রের মধ্যে বেশ কিছুটা পরিমাণ টোস্ট বিস্কুট নিয়ে আপনাদের ভালোভাবে গুঁড়ো করে নিতে হবে। আরেকটি পাত্রে তিনটে ডিম ফাটিয়ে গুলে নিয়ে সামান্য লবণ যোগ করুন। এবার আলু মিশ্রণটাকে কড়াই থেকে একটু নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে এবং গরম অবস্থাতেই গোল বলের মতন তৈরি করে নেবেন।। বল গুলোকে সামান্য চ্যাপ্টা করে এতে ডিমের কুসুম অংশটি ভরে আবার মুড়ে দিন।

ভালোভাবে কাজটি করবেন যাতে ডিমের কুসুম ভেতর থেকে বেরিয়ে না যায়। এভাবে পুরো মিশ্রণটাকেই বলের আকারে পুর ভরে তৈরি করে ডিমের মিশ্রণে একবার ডুবিয়ে নেবেন।। তারপর টোস্ট বিস্কুটের যে গুড়ো বা ব্রেডক্রাম্বস তৈরি করে রেখেছিলেন সেটাতেও একবার এই বলটাকে মাখিয়ে নিতে হবে। এরকমভাবে দু’বার অর্থাৎ ডবল কোটিং করবেন। আবারো চুলায় একটা করাই বসিয়ে বেশি করে তেল গরম করে নিন।চপ গুলোকে একে একে উল্টে পাল্টে ভেজে ফেলুন। ব্যাস তৈরি হয়ে গেল ডিম দিয়ে তৈরি সুস্বাদু চপের রেসিপি।সস বা চাটনির সাহায্যে আপনারা এটাকে পরিবেশন করতে পারেন।

Back to top button