রান্নাঘরের জানলায় তেল চিটচিটে ভাব নিমেষেই হবে ভ্যানিশ! শুধু মেনে চলুন এই একটি দুর্দান্ত ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: ঘরের অন্যান্য অংশের তুলনায় রান্না ঘরের জানলা দেখবেন দ্রুত ময়লা এবং তেল চেটচিটে হয়ে পড়ে। সাধারণত এই অংশগুলো যেহেতু প্রতিদিন পরিষ্কার করা হয় না তাই আরো সমস্যার সৃষ্টি হয়। রান্নাঘরের বিভিন্ন ধোয়া বাষ্প প্রভৃতি এই জানলাতে ময়লা রূপে বা তেল রূপে বসে যায়। অনেক গৃহিনীরাই এই জানলা পরিষ্কার করতে গিয়ে পরবর্তীতে সমস্যার মুখোমুখি পড়েন।

আজকের এই বিশেষ প্রতিবেদনে সেই সমস্ত গৃহিণীদের কাজ সহজ করে তোলার জন্য আমরা নিয়ে চলে এসেছি কয়েকটি টিপস। খুবই সোজা পদ্ধতিতে আমরা এটি পরিষ্কার করার উপায় সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। এই পরিষ্কারের কাজ করার জন্য আপনাদের যে সমস্ত উপকরণ গুলো প্রয়োজন হবে তা হল—৩০ মিলি ভিনিগার,২কাপ গরম জল, ১টি মাঝারি সাইজের বাটি, বাসন মাজার সাবান এবং মাইক্রোফাইবার কাপড়।

জানলা পরিষ্কার করার উপায়:

প্রথমেই একটা মাঝারি সাইজের বাটিতে দু কাপ জল নিয়ে নেবেন। এবার এর মধ্যে কিছুটা পরিমাণ ভিনেগার মিশিয়ে দিন। ভিনিগার আর জলের এই মিশ্রণটাকে ভালোভাবে নাড়াচাড়া করে রান্নাঘরের জানালায় ঢেলে দিন। মোটামুটি মিনিট দশেক সময় পর্যন্ত আপনাদের অপেক্ষা করতে হবে এবারে। মাইক্রোফাইবার কাপড় অথবা যে কোন মোটা সুতির কাপড় ব্যবহার করে জানলা মুছতে শুরু করুন। জানলার গ্রিলের প্রত্যেকটা অংশই কিন্তু আপনাদের ভালো করে ঘষে মুছতে হবে। যদি কাঠের জানলা হয়ে থাকে তাহলেও এভাবে পরিষ্কার করতে পারেন। ফলাফল হাতেনাতেই দেখবেন।

জানলা খুব বেশি ময়লা হলে কি করনীয়?
যদি দীর্ঘ সময় ধরে জানলা না পরিষ্কার করা হয় তাহলে কিন্তু প্রচুর ময়লা জমে যাবে। সেক্ষেত্রে শুধুমাত্র এই পদ্ধতি অবলম্বন করলে কিন্তু চলবে না। দীর্ঘদিনের ময়লা জমে থাকলে ভিনেগার জল দেওয়ার আগে বাসন মাজার সাবান বা সার্ফ দিয়ে একবার জানলা ধুয়ে নেবেন। তারপর তা মুছে নিয়ে ভিনেগার জল দিয়ে স্টেপ বাই স্টেপ পরিষ্কার করবেন। ব্যাস জানলা কিন্তু একেবারে পরিষ্কার চকচকে হয়ে উঠবে।

রান্নাঘরে কাঁচের জানালা থাকলে কি করবেন?

অনেকের বাড়িতে আজকাল গ্রিল বা কাঠের বদলে কাঁচের জানলা লাগানো হয়ে থাকে। বিশেষ করে ফ্ল্যাটের ক্ষেত্রে তো এটা প্রায়। যদি আপনাদেরও কাচের জানলা হয় তাহলে, ভিনেগার দেওয়ার সাথে সাথে সামান্য লেবুর রস মিশিয়ে দেবেন। স্প্রে বোতল দিয়ে কাঁচের জানলায় এটা ছড়িয়ে দেবেন।

১০ মিনিট পর পরিষ্কার কাপড় দিয়ে মুছবেন। ব্যাস তাহলেই এটা একেবারে পরিষ্কার হয়ে যাবে আর তেল চিটচিটে ভাবটাও চলে যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, আজ আমরা যে সমস্ত পদ্ধতি গুলো শেয়ার করে নিলাম তার মাধ্যমে শুধুমাত্র রান্না ঘরের রান্না নয় ঘরের অন্যান্য অংশের জানলাও কিন্তু আপনারা পরিষ্কার করে নিতে পারবেন। কোন টিপসটি আপনাদের সব থেকে বেশি কাজে লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button