রান্নাঘরে থাকা চিমনির কালো কঠিন জেদি ভাব নিমেষেই হবে দুর! শুধু ট্রাই করুন এই দুর্দান্ত গোপন ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: ঘন জনবসতির যুগে আজকাল কিন্তু বেশিরভাগ বাড়িতেই একেবারে ছোট আকৃতির রান্নাঘর থাকে। যার ফলস্বরূপ ধোয়া এবং ময়লার হাত থেকে বাঁচতে চিমনি ছাড়া কিন্তু আর কোন রকমের উপায় নেই। কিন্তু লক্ষ্য করে দেখবেন চিমনি লাগানোর পর খুব বেশি বার কিন্তু কোম্পানির তরফ থেকে সার্ভিস পাওয়া যায় না।

তাই যাতে কোন রকমের সমস্যা না হয় আজকের এই বিশেষ প্রতিবেদনে সহজ পদ্ধতিতে চিমনি পরিষ্কার করার পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। বারবার বাইরে থেকে কিচেন চিমনি পরিষ্কার করাতে গেলে কিন্তু অনেকটা বেশি অর্থ ব্যয় হয়ে যায়। আপনারা যদি বাড়িতেই এটা পরিষ্কার করে নিতে পারেন তাহলে কিন্তু কোন সমস্যা হবে না। চলুন তাহলে আর দেরি না করে প্রতিবেদনটি শুরু করা যাক।।

কিচেন চিমনির নেট কিভাবে পরিষ্কার করবেন?

চিমনির নেট বা জালি অংশটা সবথেকে বেশি ময়লা হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই মসলা এবং তেল এর মধ্যে জমে চিটচিটে হয়ে যায়। এই অংশটাকে প্রথমে পুরনো টুথব্রাশ দিয়ে ঝেড়ে পরিষ্কার করে নেবেন। যাতে কোন রকমের ধুলোবালি বা ময়লা আটকে থাকতে না পারে। তবে তৈলাক্ত অংশটা কিন্তু শুধুমাত্র ব্রাশ ব্যবহার করে পরিষ্কার করা যাবেনা। এই তৈলাক্ত অংশটা কিভাবে পরিষ্কার করবেন তার জন্যও আমরা নিচের স্টেপ বাই স্টেপ পদ্ধতি আলোচনা করে দিচ্ছি।

একটা বড় গামলার মধ্যে কিছুটা পরিমাণ গরম জল নিয়ে নিন। এর মধ্যে সামান্য পরিমাণ বেকিং সোডা আর ইনো যোগ করবেন।এবার এর মধ্যে নেটটা ডুবিয়ে ১০ মিনিট রাখুন। পুরো নেট যদি না ডোবে, এক এক দিন ১০ মিনিট করে ডুবিয়ে রাখবেন। এতে সময় বেশি লাগবে। এর পর নেটটা তুলে এর উপর সামান্য লিকুইড ডিশ ওয়াস ছড়িয়ে দিন। তারপর বেশ কিছুক্ষন স্কচ বাইট দিয়ে আপনাদের এই অংশটা ঘষে নিতে হবে। দেখবেন খুব সহজেই ময়লা ধীরে ধীরে উঠে আসছে। সবশেষে একবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নেবেন।

চিমনির ছাদ কিভাবে পরিষ্কার করবেন?

কিচেন চিমনির ছাদ পরিষ্কার করার জন্য ও কিন্তু বিশেষ পদ্ধতি রয়েছে। একটা কাপড়ের মধ্যে কিছুটা পরিমাণ লিকুইড ডিশওয়াশ নিয়ে মিনিট ২০ সময় পর্যন্ত লাগিয়ে রাখুন। তারপর শুকনো কাপড় দিয়ে হালকা হাতে ভালো করে মুছে নেবেন। ভালোভাবে মোছা হয়ে গেলে একটা কাপড় জলে চুবিয়ে নিঙরে নিন। তারপর সেটা দিয়ে মুছে নিন।

ব্যাস তাহলেই দেখবেন চিমনি একেবারে নতুনের মতন ঝকঝক করছে। এর মধ্যে কিন্তু কোন ময়লা বা তৈলাক্ত ভাব একেবারেই লক্ষ্য করতে পারবেন না। সম্পূর্ণ কাজটি করতে আপনাদের খুব বড় জোর আধঘন্টা সময় লাগতে পারে। তাই মাসে একবার হলেও নিজেদের রান্নাঘর পরিষ্কার রাখার জন্য এই পদ্ধতিতে চিমনি পরিস্কার করে ফেলুন।

Back to top button