গ্যাস বার্নারের কালো জেদি ভাব কয়েক মিনিটেই হবে উধাও! শুধুমাত্র পরিষ্কার করতে প্রয়োগ করুন এই একটি ঘরোয়া জিনিস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কমবেশি রান্নার কাজে কিন্তু গ্যাস ব্যবহার করা হয়ে থাকে। যদি আপনারাও গ্যাস ব্যবহার করেন সেক্ষেত্রে বার্নার কিন্তু আপনার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। দীর্ঘ সময় ধরে যদি আপনি এটি পরিস্কার করে না থাকেন সেক্ষেত্রে কিন্তু গ্যাস কোনমতেই ভালোভাবে জ্বলবে না এবং পাশাপাশি আরো নানান ধরনের সমস্যা হবে।

প্রতিদিন গ্যাস ওভেন পরিষ্কার করলেও সময় নিয়ে কিন্তু বার্নার পরিষ্কার করা হয় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা ওভেন আর বার্নার দুটোই পরিষ্কার করার সহজ আর সুন্দর পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি।। যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই কিন্তু আমাদের প্রতিবেদনের এই টিপসগুলি বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করে নিতে পারেন। চলুন জেনে নেওয়া যাক।

গ্যাসের বার্নার পরিষ্কার করার পদ্ধতি:

১) যদি বার্নারে ময়লা জমে থাকে তাহলে কিন্তু গ্যাস ভালোভাবে জ্বলবে না অতএব মাসে একবার হলেও আপনাদের কিন্তু এই কাজটি করতে হবে।। আমরা যে প্রথম পদ্ধতি শেয়ার করছি তাতে একটা ছোট পাত্রের মধ্যে গ্যাসের বার্নার টিকে রেখে তাতে সামান্য হারপিক আর লেবুর রস দিয়ে দিন। এবার কিছুটা পরিমাণ বেকিং সোডা আর গরম জল যোগ করে কিছুক্ষণ এই অবস্থাতেই বার্নার ফেলে রাখুন। এবার আধঘন্টা সময় পর যে কোন শক্ত স্ক্রাবার দিয়ে হালকা হাতে একটু ঘষে দিলেই কিন্তু দেখবেন এর মধ্য থেকে সমস্ত ময়লা উঠে গিয়েছে।

২) এবার বার্নার পরিষ্কার করার আরো একটি দ্বিতীয় পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। ঠিক একই রকম ভাবে একটা পাত্রের মধ্যে বার্নার রেখে তাতে সামান্য ইনো আর দুই টেবিল চামচ মতন ভিনেগার যোগ করুন ‌। মোটামুটি আধ ঘন্টা সময় এই দুটো মিশ্রণে ভিজিয়ে এটাকে ফেলে রেখে দিতে হবে। তারপর আগের বারের মতোই স্ক্রাবারের সাহায্যে ভালো করে ঘষে বার্নার এর গায়ের সমস্ত ময়লা তুলে এটাকে একেবারে নতুনের মতন চকচকে করে ফেলুন ।

গ্যাসের ওভেন পরিষ্কার করার পদ্ধতি:

গ্যাসের ওভেন পরিষ্কার করার জন্য আপনাদের প্রথমেই এর মধ্য থেকে বার্নার সহ অন্যান্য জিনিস খুলে নিতে হবে। তারপর ওভেনের কোন জায়গায় যদি মরচে ধরে গিয়ে থাকে সেই জায়গাগুলোতে একটু বেকিং সোডা ছড়িয়ে দিন। এবার দিয়ে দিতে হবে সামান্য পরিমাণে ভিনেগার। যদি ভিনিগার না থাকে আপনারা কিন্তু বিকল্প হিসেবে লেবুর রস ব্যবহার করতে পারেন।।

এবার একটা টুথব্রাশের সাহায্যে যে সমস্ত জায়গাগুলোতে মরচে পড়েছিল সেগুলোকে হালকা করে ঘষে নিতে হবে। ব্যাস তাহলেই এই জায়গাটা পরিষ্কার হয়ে যাবে। ওভেনের বাদবাকি অংশটা পরিষ্কার করার জন্য আপনারা বাড়িতে থাকা যে কোনো ডিশ ওয়াশিং লিকুইড ব্যবহার করতে পারেন। অন্ততপক্ষে মাসে একবার হলেও কিন্তু ঠিক এরকম ভাবে সম্পূর্ণ গ্যাস ওভেনসহ আপনারা বার্নার পরিষ্কার করে নেবেন।

Back to top button