কোনরকম বেলার ঝামেলা ছাড়াই এই সহজ গোপন পদ্ধতিতে বানান পাতলা রুটি, হবে নরম ও সুস্বাদু

নিজস্ব প্রতিবেদন: আমাদের দেশের প্রধান খাবারের মধ্যে রয়েছে ভাত এবং রুটি। বিশেষ করে শীতকালে কিন্তু সাধারণ মানুষের মধ্যে রুটি খাওয়ার প্রবণতা প্রচুর পরিমাণে রয়েছে। তবে রুটি তৈরি করার কিছু সমস্যা গৃহিণীদের মধ্যে প্রায় সময় শুনতে পাওয়া যায়। যার মধ্যে অন্যতম হলো হাজার চেষ্টা করলেও পাতলা রুটি তৈরি করা যায় না। অনেকেই আছেন যারা মোটা রুটি খেতে একদম পছন্দ করেন না।

আবার অনেকে এমনও অভিযোগ করেন যে অনেক চেষ্টা করার পরেও কিন্তু রুটি ফুলে ওঠে না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের এই সমস্ত সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি। বেলা ছাড়া কিভাবে কাগজের মতন আটার পাতলা রুটি তৈরি করা যেতে পারে সেটা নিয়েই আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি। চলুন দেরি না করে শুরু করা যাক এই বিশেষ প্রতিবেদন।

এই পদ্ধতিতে প্রথমেই আপনাদের একটা পাত্রের মধ্যে এক কাপ পরিমাণে সাদা আটা নিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে পরিমাণ মতো লবণ আর এক কাপ জল যোগ করুন। এবার ভালো করে মিশিয়ে একটা স্মুদ মিশ্রণ তৈরি করে নিতে হবে। ভালোভাবে মিশে গেলে আস্তে আস্তে করে জল যোগ করুন। এই কাজটা কিন্তু একটু বেশি সময় নিয়ে করার চেষ্টা করবেন। এই ডোয়ের কন্সিসটেন্সি যেন ভালোভাবে থাকে সেদিকে আপনাদের বিশেষ ভাবে নজর দিতে হবে। তারপর গ্যাসে একটা তাওয়া বসিয়ে নিন এবং তার মধ্যে কিছুটা পরিমাণে তেল দিয়ে সেটা টিস্যু পেপার দিয়ে মুছে ফেলুন।

ওই ডো থেকে কিছুটা পরিমাণ গোলা নিয়ে আপনাদের তাওয়ার মধ্যে দিতে হবে । তাওয়া এদিক ওদিক করে আপনাদের গোলা টাকে ছড়িয়ে নিতে হবে। একটা দিক সেদ্ধ হয়ে গেলে অপর দিকটা কেও উল্টে সেদ্ধ করে নিতে হবে। একটু চেপে আপনারা রুটি টাকে সেঁকার কাজ করবেন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই কিন্তু রুটি ফুলতে শুরু করে দিয়েছে।

ব্যাস এভাবে সহজ পদ্ধতিতে কোন রকম বেলার ঝামেলা ছাড়াই একেবারে কাগজের মতন আটার পাতলা রুটি আপনারা তৈরি করে নিতে পারবেন। সব থেকে আশ্চর্যের ব্যাপার কেউ চট করে এই রুটিগুলো খাওয়ার পর বুঝতেও পারবেনা যে এগুলো কিভাবে তৈরি করা হয়েছে! সুতরাং রুটি বানানো নিয়ে যদি আপনিও সমস্যার মুখোমুখি হয়ে থাকেন তাহলে একবার বাড়িতে এভাবে তৈরি করে নিজেদের মতামত শেয়ার করুন।

Back to top button