রান্নাতে গরম মশলা বেশি হলে কি করবেন? এবার থেকে মেনে চলুন এই একটি দুর্দান্ত ঘরোয়া টোটকা, মশলার পরিমাণ হবে একদম পারফেক্ট

নিজস্ব প্রতিবেদন: খাবারে মসলার ব্যবহারে এটি সুস্বাদু হয়ে ওঠে। কিন্তু কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। এমন বহু মানুষ রয়েছেন যারা খুব একটা মসলাদার খাবার খেতে পছন্দ করেন না। সেই সব ক্ষেত্রে রান্না করতে গিয়ে যদি খাবারে অতিরিক্ত মসলা পড়ে যায় তাহলে কি করবেন? অতিরিক্ত মসলার প্রয়োগে খাবারের স্বাদ কিন্তু খারাপ হয়েও উঠতে পারে।

আসলে যে কোন পরিমাপের উপরেই সামঞ্জস্য বজায় রাখাটা ভীষণ জরুরি। খাবারে অতিরিক্ত মসলার কারণে চোখ বা পেটের বিভিন্ন সমস্যা হতে পারে। তাই এবার থেকে একটু বুদ্ধি খাটিয়ে আপনারা কিন্তু খুব সহজেই খাবারে অতিরিক্ত মশলা পড়ে গেলে সেটাকে কমিয়ে ফেলতে পারেন।। তার জন্য পরপর কিছু টিপস আপনাদের মাথায় রাখতে হবে । চলুন জেনে নেওয়া যাক।

খাবারে অতিরিক্ত গরম মসলা পড়ে গেলে কিভাবে কমাবেন?
১) দই ব্যবহার করুন : যেকোনো ননভেজ রান্নাতে যদি কোন কারণে অতিরিক্ত মসলা পড়ে গিয়ে থাকে তাহলে খুব সহজেই দই এর ব্যবহার করে আপনারা সেটা কমিয়ে ফেলতে পারেন। এর জন্য আপনার রেসিপিতে কিছুটা পরিমাণ টক দই মিশিয়ে ফেলুন। এরপর বেশ কিছুক্ষণ রেসিপিটিকে কুক করে নিন। দইয়ের মধ্যে থাকার টক স্বাদের প্রভাবে কিন্তু খুব সহজেই অতিরিক্ত মসলার প্রভাব কেটে যাবে।

২) ফ্রেশ ক্রিম ব্যবহার করতে পারেন:

রান্নায় অতিরিক্ত গরম মসলার ব্যবহার কমানোর জন্য আপনারা কিন্তু ফ্রেশ ক্রিম কেউ কাজে লাগাতে পারেন। বিশেষ করে পনিরের কোন তরকারি রান্না করে থাকলে সেখানে মসলার প্রভাব কমাতে আপনারা সহজেই এটা দিতে পারেন। সরকারের পরিমাপের উপর লক্ষ্য রেখে এক থেকে দুই কাপ ফ্রেশ ক্রিম যোগ করে দেবেন। দেখবেন খুব সহজেই অতিরিক্ত মসলার স্বাদ কেটে যাবে।

৩) লেবুর রসের ব্যবহার:

বিভিন্ন নিরামিষ খাবারে বিশেষ করে তা যদি সবজি দিয়ে তৈরি হয়ে থাকে সেখানে মসলার প্রভাব বেশি হলে আপনারা সহজেই লেবুর রস ব্যবহার করতে পারেন। এক থেকে দুই চামচ লেবুর রস যোগ করে দেবেন। দেখবেন অতিরিক্ত মসলার প্রভাব খুব সহজেই কেটে গিয়েছে। খাবার পরিবেশন করতেও আর কোন সমস্যা হবে না।

৪) কাজু বাদামের পেস্ট ব্যবহার:

কাজুবাদামের পেস্ট হচ্ছে এমন একটি উপকরণ যা খুব সহজেই খাবারে অতিরিক্ত মসলার ভারসাম্য সহজ করে তুলতে পারে। কোন রান্নায় অতিরিক্ত মসলার প্রয়োগ হয়ে থাকলে খুব সহজেই আপনারা কিছুটা কাজুবাদামের পেস্ট বানিয়ে এখানে মিশিয়ে দিতে পারেন। তারপর আরো কিছুক্ষণ রান্না করে নেবেন। দেখবেন কোন সমস্যা হবে না।

Back to top button