সন্ধ্যের জলখাবারে কি বানাবেন! ডিম আর বিস্কুট দিয়ে এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানান দারুণ টেস্টি ক্যারামেল পুডিং

নিজস্ব প্রতিবেদন: পুডিং মজাদার একটি খাবার। সাধারণত ডেজার্ট হিসেবে এটিকে খাওয়া হয়ে থাকে। বানাতে যেহেতু খুব একটা সময় লাগে না তাই অবশ্যই আপনারা একদিন বাড়িতে ট্রাই করে দেখতে পারেন। আজ আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি একটি বিস্কুট পুডিং এর রেসিপি। যদি আপনারা এটি তৈরি করতে চান সে ক্ষেত্রে অবশ্যই প্রতিবেদনটি একেবারে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ফেলুন। অনেকেই বলে থাকেন যে পুডিং তৈরি করার পরে এটা ফেটে গিয়ে থাকে। আজ আমরা সেই সমস্যার জন্যেও কিছু টিপস আলোচনা করে নেব। রেসিপিটি ভালো লাগলে অবশ্যই একটি লাইক, কমেন্ট এবং শেয়ার করে দিতে ভুলবেন না।

পুডিং তৈরি করার পদ্ধতি:

প্রথমেই আপনাদের পুডিং এর জন্য ক্যারামেল তৈরি করে নিতে হবে। তার জন্য গ্যাসে একটা প্যান বসিয়ে কিছুটা পরিমাণ চিনি তাতে নিয়ে নিন। চিনি যখন গলতে শুরু করবে তখন নাড়াচাড়া করবেন। যখন দেখবেন মোটামুটি ক্যারামেলের রং ধরতে শুরু হয়ে গিয়েছে তখন গ্যাসের আঁচ কমিয়ে দেবেন। খেয়াল রাখতে হবে ক্যারামেল যেন পুড়ে না যায়, তাহলে কিন্তু পুডিং খেতে তেতো লাগবে। যে পাত্রে আপনারা পুডিং সেট করবেন এবার ক্যারামেল সেই পাত্রে নিয়ে নিতে হবে। তৈরি হওয়ার সাথে সাথেই কাজটি করে নেবেন কারণ ক্যারামেল সেট হতে খুব একটা সময় লাগে না। পাত্রটাকে কিছুক্ষণ রেখে দিন যাতে ভালোভাবে ক্যারামেল সেট হয়ে যায়।

দ্বিতীয় ধাপে আপনাদের পছন্দ মতন যে কোন 15 থেকে 20 টা বিস্কুট নিয়ে নিতে হবে। আজ আমরা মেরি বিস্কুট দিয়ে বানানোর কথা বলব। বিস্কুট গুলোকে আপনাদের প্রথমেই হাত দিয়ে ভেঙে ছোট টুকরো করে নিতে হবে। এবার এগুলো একটা ব্লেন্ডিং জারের মধ্যে নিয়ে গুঁড়ো করে ফেলুন। একটা পাত্রের মধ্যে সাধারণ তাপমাত্রায় থাকা ডিম নিয়ে নিন। এর মধ্যে স্বাদ অনুযায়ী চিনি যোগ করে ভালোভাবে ফেটিয়ে নিন। পুডিং খুব মসৃণ করতে চাইলে আপনাদের কিন্তু অবশ্যই ডিম আর চিনি ভালোভাবে মিশিয়ে নিতে হবে। অন্যদিকে একটা পাত্রের মধ্যে দুই কাপ পরিমাণ গরম জল নিয়ে নিন। জলের মধ্যে হাফ কাপ গুঁড়ো দুধ এবং বিস্কুটের গুঁড়ো যোগ করুন। হাফ চামচ ভ্যানিলা এসেন্স যোগ করে হ্যান্ড মিক্সারের সাহায্যে মিশিয়ে নেবেন।

খেয়াল রাখবেন যাতে বিস্কুটের গুঁড়ো বা গুঁড়ো দুধের কোন রকমের লাম্পস না থাকে। এবার এই মিশ্রণটির মধ্যে ডিমের অংশটা যোগ করে দিন। সমস্ত উপকরণগুলোকে একসাথে আরো একবার ভালোভাবে মিশিয়ে ফেলুন। যে পাত্রের মধ্যে প্রথমে ক্যারামেল সেট করে রেখেছিলেন তার মধ্যে এই পুডিংয়ের মিশ্রণ টা ঢেলে দেবেন।। অবশ্যই একটা ছাকনির মাধ্যমে এটা ছেঁকে তারপর ঢালবেন, যাতে বিস্কুটের কোনরকম দলা না থেকে যায়। একটা ঢাকনা বা ফয়েল পেপার এর সাহায্যে পুডিং এর পাত্রটাকে ঢেকে ফেলুন। গ্যাসে এবার একটা কড়াই বসিয়ে তাতে কিছুটা পরিমাণ জল দিয়ে দিন, আর তাতে দুটো কিচেন টাওয়াল বসান।

কিচেন টাওয়ালের ওপর আপনাদের পুডিং এর পাত্রটা বসিয়ে দিতে হবে। এভাবে কিচেন টাওয়াল দিয়ে দিলে পুডিং এর পাত্রটা নড়বে না। এই পর্যায়ে গ্যাসের আঁচ লো টু মিডিয়ামে রাখবেন। 20 থেকে 25মিনিটের জন্য এটাকে ভাপে থাকতে দেবেন। তারপর একটা টুথপিক লাগিয়ে দেখে নেবেন পুডিংটা জমে গেছে কিনা! সময় একটু কম বেশি কিন্তু লাগতেই পারে। ঠান্ডা করে নেবার পরে এটাকে আপনারা পরিবেশন করতে পারেন।। খেতে কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না। এই ধরনের আরো নিত্য নতুন রেসিপি সম্পর্কে জানতে হলে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।।

Back to top button