নিরামিষের দিনে রোজ কি বানাবেন! এই দুর্দান্ত উপাদানের সহযোগে বানান দারুণ টেস্টি ছানার ডালনা, স্বাদ লেগে থাকবে মুখে

নিজস্ব প্রতিবেদন: বাঙালিদের হেঁসেলে ছানার ডালনা এমন একটি রান্না যা কমবেশি সকলেই কিন্তু অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে অনেকেই মনে করেন এটা তৈরি করা হয় তো খুব বেশি ঝামেলার। যদিও সেটা একেবারেই নয়। একটু চেষ্টা করলেই আপনারা বাড়িতে খুব সহজে ছানার ডালনার এই রেসিপিটা তৈরি করে নিতে পারেন।। চলুন সময় নষ্ট না করে আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক ছানার ডালনা তৈরি করার পদ্ধতি। আশা করছি প্রতিবেদনটা আপনাদের ভালো লাগবে। সেক্ষেত্রে অবশ্যই কিন্তু একটা লাইক কমেন্ট আর শেয়ার করে দিতে ভুলবেন না।

প্রথমেই আপনাদের পরিমাণ মতো দুধ থেকে বাড়িতে ছানা তৈরি করে নিতে হবে। আপনারা চাইলে এই ছানা দোকান থেকে রেডিমেড কিনেও নিতে পারেন। ছানা থেকে জল ঝরিয়ে এটাকে ঠেসে মোলায়েম করে মেখে নিতে হবে। এবার একটা মিডিয়াম সাইজের আলু সেদ্ধ করে সেটাকে গ্রেট করে নিন।। এবার দুই চামচ গুঁড়ো দুধ এবং দুই চামচ ময়দা নিয়ে নিন। মনে রাখবেন গুঁড়ো দুধের ব্যবহার করলে কিন্তু ছানার ডালনা খেতে বহু সুস্বাদু হয়ে থাকে।

এবার এই মিশ্রণের মধ্যে হাফ চামচ গ্রেট করে নেওয়া আদা, সামান্য পরিমাণে লঙ্কার গুঁড়ো ,গরম মসলার গুঁড়ো,জিরের গুঁড়ো, লবণ আর চিনিটাও যোগ করে দিতে ভুলবেন না। তারপর সমস্ত উপকরণগুলোকে খুব ভালোভাবে মিশিয়ে ছোট ছোট গোল বলের মতন করে কোপ্তার আকারে গড়ে নেবেন। কোপ্তা গুলো তৈরি হয়ে গেলে একটা প্যান গরম করে তার মধ্যে সরষের তেল দিয়ে দিন।। ভালো করে সময় নিয়ে কোপ্তা গুলোকে ভেজে নেবেন।

ভাজা হয়ে গেলে কোপ্তা গুলোকে তুলে অন্য পাত্রে রেখে দেবেন এবং ওই তেলের মধ্যেই ডুমো করে কেটে রাখা আলু ভেজে নিন। আলু তুলে নেওয়ার পর এই তেলের মধ্যে দিয়ে দিন একটি শুকনো লাল লঙ্কা, একটি তেজপাতা, দারচিনি স্টিক, চারটে ছোট এলাচ চারটে লবঙ্গ এবং হাফ টেবিল চামচ গোটা জিরা। এই ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে সামান্য নারকেল কোরা যোগ করে নাড়াচাড়া করুন।

একটা ছোট বাটির মধ্যে এক চামচ লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, হাফ চামচ ধনে গুঁড়ো এবং হাফ চামচ জিরা গুঁড়ো রাখুন। অল্প জল ব্যবহার করে এগুলো গুলে একটা মসলা মিশ্রণ বানিয়ে রাখবেন। রান্নার আগে থেকে এরকম বানিয়ে রাখলে কিন্তু সুন্দর গ্রেভি তৈরি হবে।। মসলার মিশ্রণটা করাইতে যোগ করে দেওয়ার পর দুই থেকে তিন মিনিট একেবারে কম আঁচে নাড়াচাড়া করবেন। এবার একটা মিক্সিং জারের মধ্যে এক ইঞ্চি থেকে বেশি পরিমাণ আদা, দুটো কাঁচালঙ্কা এবং একটা বড় সাইজের টমেটোকে মসৃন করে বেটে রাখুন।

এই মিশ্রণটাকেও রান্নাতে যোগ করে দেবেন। রান্নার এই পর্যায়ে কিন্তু ভালো করে সময় নিয়ে মসলা কষিয়ে নিতে হবে। সামান্য কিছু লবণ আর চিনি বুঝে যোগ করুন। মসলা থেকে যখন একটু তেল ছাড়তে শুরু করবে সেই সময় আগে থেকে ভেজে রাখা আলু আর মিক্সিং জার ধুয়ে কিছুটা জল এর মধ্যে দিয়ে দেবেন।।

আলু ভালোভাবে কষানো হয়ে গেলে পরিমাণ মতো গরম জল যোগ করে দেবেন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করার পরে ছানার কোপ্তা গুলোকে রান্নাতে যোগ করুন। ভালোভাবে গ্রেভির সঙ্গে কোপ্তা গুলোকে মিশিয়ে নেওয়ার পরে কয়েকটা চেরা কাঁচা লঙ্কা, সামান্য গরম মসলার গুঁড়ো আর এক টেবিল চামচ গাওয়া ঘি যোগ করে রান্নাটিকে গরম গরম নামিয়ে নিন।

Back to top button