রান্না করতে গেলেই কড়াইয়ে আটকে যায় খাবার! জেনে নিন এই পাঁচটি দুর্দান্ত ঘরোয়া ট্রিকস, আটকানোর সমস্যা চিরতরে হবে দূর

নিজস্ব প্রতিবেদন: রান্না করার সময় গৃহিণীদের কিন্তু নানান ধরনের সমস্যার মুখোমুখি করতে হয়। যার মধ্যে অন্যতম হলো কোন কিছু ভাজার সময় বা মসলা কষিয়ে নেওয়ার সময় সেটা করাইতে লেগে যাওয়া। বিভিন্ন ধরনের কারণে এটা হয়ে থাকে। খাবারের টেক্সটার আলাদা হওয়ার জন্য বা মিশ্রণ বিভিন্ন হওয়ার জন্য সবথেকে বেশি এটা ঘটে। তবে আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি এমন পাঁচটি টিপস যার সাহায্যে খুব সহজেই এই খাবার কড়াই বা প্যানে আটকে যাওয়া থেকে আপনারা রেহাই পেতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

বিশেষ পাঁচটি টিপস:

১) জলের ব্যবহার:
একটা স্টেইনলেস-স্টীলের প্যান বা করাই যেটাতেই আপনারা রান্না করতে চলেছেন তাতে কয়েক ফোটা জল ঢেলে হাইফ্লেম করে নিন।উচ্চ তাপমাত্রা রান্নাটি রেখে এটা করবেন, কম আঁচে না। কিছুক্ষণ পর গ্যাসের ফ্লেম কমিয়ে দিয়ে সাধারণভাবে রান্না করবেন দেখবেন আর কোন রকমের সমস্যা হবে না। বিশেষ করে ভাজাভুজি করার সময় আপনারা এই পদ্ধতি অবশ্যই ট্রাই করে দেখতে পারেন।

২) অনবরত নাড়াচাড়া করুন:

রান্না করার সময় যদি আপনারা অনবরত নাড়াচাড়া করতে থাকেন তাহলে কিন্তু একেবারেই সমস্যা হবে না। এটা সবথেকে সহজ কৌশল বলা যেতে পারে। তবে চেষ্টা করবেন কোন ধাতব জিনিসের পরিবর্তে কাঠের হাতা বা স্প্যাচুলা ব্যবহার করতে।ধাতব বা নন-স্টিক পাত্রে ধাতব চামচ দিয়ে নাড়ালে নীচের পৃষ্ঠটি আরও বেশি ক্ষয়ে যায়। এভাবে কাঠের হাতা বা স্প্যাচুলা দিয়ে যদি অনবরত নাড়াচাড়া করে রান্নাটি করেন তাহলে কিন্তু কোনোভাবেই সেটা প্যানে বা করাইতে লেগে যাবে না। নিশ্চিন্তে আপনারা সম্পূর্ণ রান্নাটি শেষ করতে পারবেন।

৩)প্যান এবং তেল প্রি-হিট করে নিন:

যখন কোন রান্না করবেন তার আগে থেকেই প্যান বা তেল আপনারা প্রি হিট করে রাখতে পারেন। যদি দুটোই আপনারা আগে থেকে গরম করে রাখেন তাহলে কিন্তু কোনভাবেই খাবার কড়াইতে লেগে যাবে না। রান্না করাটাও অনেক সোজা হবে এবং সময় বাঁচবে।

৪)কড়াইয়ের নিচের তলা আর্দ্র করে নিন:

যখন রান্না করবেন তখন অবশ্যই চেষ্টা করবেন যাতে কড়াই এর নিচের তলা আদ্র অবস্থায় রাখা যায়।করার জন্য, আপনাকে একটি প্যান গরম করতে হবে এবং এটি গ্রীস করতে হবে তেল দিয়ে। তারপর গ্যাস বন্ধ করে প্যানে ঠান্ডা জল ঢেলে দিন। কিছুক্ষণ রাখার পর জল ফেলে দেবেন। তাহলে কিন্তু কাজটি হয়ে যাবে। এভাবে যদি রান্না করেন সে ক্ষেত্রে আর কোনোভাবেই খাওয়ার প্যানে অথবা কড়াইতে লাগবেনা। তবে অবশ্যই আপনাকে স্টেপ বাই স্টেপ প্রতিটি কাজ করতে হবে।

৫) কম তাপে রান্না করার চেষ্টা করুন :

সব সময় যেকোনো রান্না করার সময় গ্যাসের আঁচ একেবারে কমিয়ে রাখার চেষ্টা করুন। এতে যেমন খাবার কড়াইতে লেগে যাবে না ঠিক তেমনভাবেই কিন্তু আপনার গ্যাস বাঁচবে। কোন কিছু ভাজার সময় বিশেষ করে এই টিপসটি কাজে লাগাবেন। ফলাফল আপনারা হাতেনাতেই দেখতে পারবেন। আজকের এই প্রতিটি টিপস এর মধ্যে কোনটি আপনাদের সব থেকে বেশি কাজে লাগলো তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

Back to top button