ফ্রিজ খুললেই বেরোয় বাজে দুর্গন্ধ! খুব সহজেই এবার গন্ধ হবে দূর, জেনে নিন এই ৮টি দুর্দান্ত কার্যকরী ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই রান্না ঘরের একটি অপরিহার্য অঙ্গ হিসেবে ফ্রিজ বা রেফ্রিজারেটরের কথা বলা যায়। দীর্ঘ সময় ধরে এটি না পরিষ্কার করলে কিন্তু প্রচুর পরিমাণে ময়লা আর বাজে দুর্গন্ধ হয়ে যায়। ফ্রিজের মধ্যে যেহেতু একসঙ্গে অনেক ধরনের খাবার রাখা হয় তাই সমস্ত খাবারের গন্ধ একত্র হয়েও একটা দুর্গন্ধ সৃষ্টি করে। যার ফলস্বরূপ ফ্রিজের সামনে গেলেই অস্বস্তি হয় বা এখানে খাবার আর রাখতেও ইচ্ছে করেনা। তবে আজকের প্রতিবেদনে আমরা এমন কিছু টিপস শেয়ার করে নেব যাতে খুব সহজেই কিন্তু এই দুর্গন্ধ দূর করা যাবে। তাহলে আর দেরি না করে আজকের প্রতিবেদনটি শুরু করা যাক।

ফ্রিজের দুর্গন্ধ দূর করার কয়েকটি উপায়:

১) বেকিং সোডার ব্যবহার:

ফ্রিজের দুর্গন্ধ দূর করার কাজে খুব সহজেই বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। বেকিং সোডার সাথে সামান্য পরিমাণের জল মিশিয়ে একটা দ্রবণ তৈরি করে নিন। তারপর যেকোনো কাপড়ের সাহায্যে এই দ্রবণ দিয়ে সহজেই ফ্রিজের ভেতর এবং বাইরের অংশ পরিষ্কার করে ফেলুন।

২)কফি বীজের ব্যবহার:
কফি বীজের সাহায্যেও খুব সহজে আপনারা দুর্গন্ধ দূর করতে পারেন। তার জন্য ফ্রিজের বিভিন্ন কোণে কফি বিনগুলি একটি বেকিং শীটে রাখুন এবং সারারাতের জন্য ফ্রিজ বন্ধ রেখে দিন। দুর্গন্ধ দূর করার পাশাপাশি ফ্রিজের মধ্যে থেকে এই কফির কারণে কিন্তু খুব সুন্দর একটা মিষ্টি গন্ধ আসবে। এটি কিন্তু ভীষণ কার্যকরী টিপস।

৩) লবণের ব্যবহার:
একটা পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ জল গরম করে নিন। তারপর এতে পরিমাপ বুঝে লবণ যোগ করুন। ভালোভাবে মিশিয়ে একটা কাপড়ের সাহায্যে এই দ্রবণ ব্যবহার করে সম্পূর্ণ ফ্রিজ পরিষ্কার করে নিন। দেখবেন পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়ার পাশাপাশি আর ফ্রিজে কোনো রকমের দুর্গন্ধ নেই।

৪) পাতিলেবুর ব্যবহার:
ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে পাতিলেবুর ব্যবহার কিন্তু অনেককাল ধরেই চলে আসছে। একটা জলে অর্ধেক টুকরো লেবু রেখে ফ্রিজে এক সাইডে রেখে দেবেন। কয়েক দিন অন্তর অন্তর এই লেবু বদলে দিলেই দেখবেন আর কোন রকমের দুর্গন্ধ থাকছে না।

৫) কমলার খোসার ব্যবহার:
পাতিলেবুর মতন কমলালেবুর খোসাও আপনারা ফ্রিজের কোন একটা কোনায় বাটিতে রেখে দিতে পারেন। এটাও ফ্রিজের দুর্গন্ধ দূর করতে খুব সহজেই সাহায্য করবে। কিছুদিন অন্তর অন্তর এই খোসা বদলে দেবেন।

৬) ভিনেগারের ব্যবহার:
একটা কাপের মধ্যে কিছুটা পরিমাণ হোয়াইট ভিনেগার নিয়ে ফ্রিজের কোন একটা কোনায় এটাকে রেখে দিন। খুব সহজেই সমস্ত দুর্গন্ধ কিন্তু এই ভিনিগার টেনে নেবে।

৭) অপরিহার্য তেলের প্রয়োগ:
অপরিহার্য তেল বা এসেনশিয়াল অয়েল বাজার থেকে কিনে নিয়ে আসবেন। একটা তুলোর বলের মধ্যে এই তেল কয়েক ফোঁটা নিয়ে ফ্রিজের কোন একটা কোনায় দিয়ে রাখুন। দেখবেন গন্ধের আর কোন নামমাত্র নেই।

৮) খবরের কাগজের ব্যবহার:
খবরের কাগজ কিন্তু খুব সহজেই গন্ধ শোষণ করতে পারে । ফ্রিজে রাখা কোন জিনিস যেমন কাঁচাসবজি, রুটি অথবা অন্যান্য অনেক জিনিস আপনারা কিন্তু খবরের কাগজ দিয়ে মুড়ে রাখতে পারেন। এতে সেই জিনিসগুলো যেমন অনেকদিন পর্যন্ত ভালো থাকবে, ঠিক তেমনভাবেই ফ্রিজের মধ্যে কোন বাজে গন্ধ লক্ষ্য করা যাবে না।

Back to top button