যেই খাবে সেই করবে প্রশংসা! খুব সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন ডিম ও সয়াবিনের এই সুস্বাদু রেসিপি

নিজস্ব প্রতিবেদন: মাছ মাংস থেকে শুরু করে নানান ধরনের নামিদামি পদ কিন্তু আমরা প্রতিদিনই খেয়ে থাকি। কিন্তু এমন বহু রান্না হয়েছে যেগুলো কিন্তু অল্প সময় আর খরচেই সুস্বাদু হয়ে ওঠে। দৈনন্দিন একঘেয়ে বিভিন্ন রেসিপির মাঝে যদি আপনারা এই রান্না গুলো একটু ট্রাই করে দেখেন তাহলে কিন্তু অনেকটাই ভালো লাগবে। আজকের এই প্রতিবেদনেও আমরা ডিম আর সয়াবিন দিয়ে তৈরি এরকমই একটি সুস্বাদু রেসিপি আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। এই রেসিপিটি যদি আপনারা বাড়িতে বানান তাহলে কিন্তু মাছ আর মাংসের স্বাদ কেও হার মানাবে। খুবই সহজ পদ্ধতিতে অল্প সময়ের মধ্যে আপনারা এই রেসিপিটা তৈরি করে নিতে পারবেন।

রান্নাটি করার জন্য দুই কাপ পরিমাণে সয়াবিন নিয়ে উষ্ণ গরম জলে পাঁচ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর এগুলোকে একটু জল চিপে অন্য একটা পাত্রে তুলে রাখুন। সয়াবিন থেকে অতিরিক্ত জল বের করে নেওয়ার পরে এর মধ্যে যোগ করে দিন হাফ চামচ লাল লঙ্কার গুঁড়ো এবং সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো। তারপর দুটো ডিম নিয়ে এর মধ্যে ভেঙে ফেলুন। এবার ডিমের সাথে ভালো করে সয়াবিন মিশিয়ে নিন।

গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে দুই থেকে তিন টেবিল চামচ সরষের তেল নিয়ে নিন। তেল গরম হয়ে গেলে এর মধ্যে ডিম মিশ্রিত সয়াবিন গুলোকে ঢেলে দিতে হবে। সয়াবিনগুলো ফ্রাই করার সময় গ্যাসের ফ্লেম মিডিয়াম টু হাই রাখবেন। সামান্য পরিমাণে লবণ যোগ করে এটাকে নাড়াচাড়া করতে থাকুন। এবার ফ্রাই করে নেওয়া সয়াবিন গুলোকে একটা অন্য পাত্রে তুলে রেখে দিন। ওই তেলের মধ্যেই কয়েকটা আলু ডুমো করে কেটে দিয়ে দিতে হবে।।

মিনিট দুয়েক সময় পর্যন্ত ভালো করে আলু ফ্রাই করে নিন। তারপর এগুলোকেও একটা পাত্রে তুলে রাখুন। এবার তেলের মধ্যে এক চামচ সাবুজিরা, দুটো ছোট এলাচ এবং একটা দারচিনি যোগ করে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে একটা বড় সাইজের পেঁয়াজ কুচি করে কড়াইতে যোগ করুন। যতক্ষণ পর্যন্ত না পেঁয়াজ ভাজার পর সোনালী বর্ণ ধারণ করছে নাড়াচাড়া করতে থাকুন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে দুটো টমেটো কুচি করে যোগ করুন। যতক্ষণ পর্যন্ত না টমেটো নরম হয়ে আসছে একটু নাড়াচাড়া করতে থাকবেন। স্বাদমতন লবণ আর আদা রসুন বাটা যোগ করে দিন।

এবার আপনাদের এক এক করে সমস্ত গুঁড়ো মসলা রান্নায় যোগ করে দিতে হবে। মসলা হিসেবে আপনারা দেবেন এক চামচ লাল লঙ্কার গুঁড়ো, হাফ চামচ হলুদ গুঁড়ো এবং এক চামচ ধনে গুঁড়ো। কিছুক্ষণ মসলা ভালোভাবে কষিয়ে নেবেন এবং তারপর ভেজে রাখা সয়াবিন আর আলু গুলোকে কড়াইতে যোগ করুন। এবার মসলার সাথে ভালোভাবে নাড়াচাড়া করে এগুলোকে মাখিয়ে নিতে হবে। তারপর দেড় কাপ পরিমাণ জল ঢেলে দেবেন। এবার সামান্য পরিমাণে কসুরি মেথি হাত দিয়ে চেপে রান্নায় দিয়ে দিন। চার থেকে পাঁচ মিনিট পর্যন্ত ঢাকা দিয়ে সমস্ত রান্না টাকে একটু ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ডিম আর সোয়াবিনের এই অসাধারণ রেসিপি। গরম গরম ভাতের সাথে এই রেসিপি কিন্তু দারুণ খেতে লাগবে।

Back to top button