শীতের সন্ধ্যার আড্ডা জমে যাবে জাস্ট! এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন দারুণ টেস্টি বাঁধাকপির পকোড়া

নিজস্ব প্রতিবেদন: বিকেল বা সন্ধ্যার টিফিনে অনেকেই কিন্তু বেশ হালকা আর মুখরোচক খাবার খেতে পছন্দ করে থাকেন। এই সমস্ত খাবারের মধ্যে যেমন বিভিন্ন বাড়িতে তৈরি জিনিস রয়েছে, তেমনভাবেই রয়েছে নানান ধরনের ফাস্টফুড। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য নিয়ে চলে এসেছি শীতের সন্ধ্যায় খাবার জন্য একটি জমজমাট রেসিপি। রেসিপিটি হল বাঁধাকপির পকোড়া। অন্যান্য বিভিন্ন সবজি বা আমিষ দিয়ে পকোড়া আপনারা কম বেশি সকলেই খেয়েছেন। আশা করছি বাঁধাকপি দিয়ে তৈরি এই বিশেষ স্ন্যাক্সটাও আপনাদের ভালো লাগবে।।

প্রয়োজনীয় উপকরণ:

বাঁধাকপির পকোড়া তৈরি করার জন্য যে সমস্ত উপকরণ আপনাদের একত্র করে নিতে হবে তা হল—
১. বাঁধাকপি কুচি
২. পেঁয়াজ কুচি ও কাঁচা লঙ্কা কুচি
৩. বেসন
৪. চালের গুঁড়ো
৫. ডিম
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৭. স্বাদ অনুযায়ী নুন
৮. তেল

রন্ধন প্রণালী:

বাজার থেকে পরিমাণ অনুযায়ী বাঁধাকপি কিনে আনার পর সেগুলোকে পরিষ্কার করে ধুয়ে মিহি কুচি করে কেটে ফেলুন। এবার সামান্য পরিমাণ লবণ মাখিয়ে কিছুক্ষণ বাঁধাকপি গুলোকে রেখে দিতে হবে। তাহলে বাঁধাকপির মধ্যে থাকা জলটা বেরিয়ে যাবে। অন্য পাত্রে বাঁধাকপি গুলোকে নেওয়ার আগে আরো একবার হাত দিয়ে চেপে দেবেন যাতে কোনরকম ভাবেই জল না থাকে। তারপর এই বাঁধাকপির কুচির মধ্যে পেঁয়াজ কুচি, আধ কাপ মত বেসন ও কিছুটা চালের গুঁড়ো ভালোভাবে মিশিয়ে দিন। পকোড়ার বাইন্ডিং যাতে ভালোভাবে তৈরি হয় সেইদিকে অবশ্যই নজর দিতে হবে।

এবার স্বাদ অনুযায়ী নুন আর হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে দিতে হবে। শেষে কাঁচা লঙ্কা কুচি যোগ করে আরো একবার ভালো করে মিশিয়ে ফেলুন। এবার গ্যাসে একটা কড়াই বসিয়ে কিছুটা পরিমাণ তেল গরম করে নিন এবং তার মধ্যে এই মিশ্রণ থেকে ছোট ছোট বল বা পকোড়ার আকারে মিশ্রণ তৈরি করে দিয়ে দিতে থাকুন। স্লো ফ্লেমে ভালো করে উলটপালট করে কিছুক্ষণ সময় ধরে পকোরাগুলো ভেজে নিতে হবে। ব্যাস তারপর নিজেদের পছন্দ অনুযায়ী সস বা চাটনির সাথে এই গরম গরম পকোড়া পরিবেশন করতে পারেন।

Back to top button