শীতের সন্ধ্যে জমে যাবে পুরো! খুব সহজেই এইভাবে নতুন খেজুর গুড় দিয়ে বানান দুর্দান্ত স্বাদের গোবিন্দভোগ চালের গুড় পিঠা

নিজস্ব প্রতিবেদন: শীতকাল মানে অসংখ্য পিঠে পুলির সম্ভার। এই সময় সাধারণ বাঙালি বাড়িতে কিন্তু বিভিন্ন ধরনের পিঠে তৈরি করা হয়ে থাকে। বিশেষ করে গ্রামাঞ্চলের দিকে এটি বহুলভাবে প্রচলিত। শীতের নতুন খেজুর গুড় আর গোবিন্দ ভোগ চাল দিয়ে আমরা আজকে আপনাদের সাথে এরকমই একটি পিঠের রেসিপি শেয়ার করে নিতে চলেছি। এই পিঠগুলো খেতে অত্যন্ত সুস্বাদু আর নরম হয়।

আপনারা যারা পিঠে খেতে ভালোবাসেন তারা কিন্তু ভুল করেও আজকের এই প্রতিবেদনটি মিস করবেন না। চলুন তাহলে দেরি না করে রেসিপিটি জেনে নেওয়া যাক। পিঠেটি তৈরি করার জন্য মেজারমেন্ট কাপে পরিমাপ করে এক কাপ গোবিন্দভোগ চাল নিয়ে নিন। এবার দুই ঘন্টা সময় পর্যন্ত মোটামুটি আপনাদের চাল গুলোকে জলে ভিজিয়ে রাখতে হবে। এবার কিছুক্ষণ পরে এই চাল গুলোকে মিক্সিং জারের মধ্যে দিয়ে সামান্য পরিমাণে জল যোগ করে পেস্ট তৈরি করে নিন।

এবার এই পেস্টটাকে অন্য একটা বাটিতে নিয়ে তাতে হাফ কাপ পরিমাণের নলেন গুড় যোগ করুন। আপনারা নলেন গুড়ের জায়গায় অন্য যেকোনো শীতের খেজুর গুড় নিতে পারেন। এবার এই মিশ্রণে আপনাদের যোগ করতে হবে কিছুটা পরিমাণে গুঁড়ো দুধ আর লবণ ‌। ভালোভাবে মিশিয়ে তিন থেকে চার মিনিট সময় পর্যন্ত এবার এই মিশ্রণটাকে ফেটিয়ে নিন যাতে কোন রকমের দলা না থাকে। এতে পিঠে যেমন দেখতে ভালো হবে, ঠিক তেমনি সুস্বাদু হবে।

এবার গ্যাসে একটা করাই বসিয়ে তাকে বেশ কিছুটা পরিমাণ সাদা তেল নিয়ে গরম করুন। তেল গরম হয়ে গেলে এই মিশ্রণ থেকে কিছুটা অংশ কাপে করে নিয়ে ছোট ছোট অংশে ভাগ করে তেলের মধ্যে ছাড়ুন।। এই সময় গ্যাসের ফ্লেম মিডিয়াম টু লোতে রাখবেন। গ্যাসের আজ খুব বেশি বাড়িয়ে রাখলে পিঠের নিচের অংশটা পুড়ে যেতে পারে। যাইহোক এবারে পিঠেটাকে উল্টেপাল্টে একেবারে রং ধরা না পর্যন্ত ভেজে নিতে হবে।

ব্যাস এভাবেই সমস্ত মিশ্রণগুলোকে অল্প অল্প করে কড়াইতে দিয়ে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে এই সুস্বাদু পিঠের রেসিপি। পৌষ পার্বণের দিন খুব সহজেই বাড়িতে আসা অতিথিদের অথবা পরিবারের সদস্যদের আপনারা এই দুর্দান্ত স্বাদের পিঠের রেসিপি বানিয়ে পরিবেশন করতে পারেন।। খেতে কেমন লাগলো তা অবশ্যই শেয়ার করে নিতে ভুলবেন না।

Back to top button