শীতের সন্ধ্যে জমে যাবে পুরো! খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন সুস্বাদু নারকেল সুজির পেঁড়া মিষ্টি

নিজস্ব প্রতিবেদন: সামনেই রয়েছে ক্রিসমাস এবং বর্ষবরণের উৎসব। এই সময় কিন্তু বাড়িতে অতিথিদের আনাগোনা লেগে থাকবে এটাই স্বাভাবিক। নতুন বছরের প্রাক্কালে তাই আজ আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি একটি নারকেল দিয়ে তৈরি সুজির মিষ্টির রেসিপি। খুব সহজেই আপনারা এটি বাড়িতে তৈরি করে নিতে পারবেন যা খেতেও হবে দারুন সুস্বাদু। বাড়ির সদস্যদের অথবা অতিথিদের যদি আপনারা এটা পরিবেশন করেন তারাও কিন্তু খুব মজা করে খাবে আর আপনার প্রশংসা করবে। বানানো খুবই সহজ, তাহলে চলুন আর সময় নষ্ট না করে রেসিপিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

এই মিষ্টি তৈরি করার জন্য প্রথমেই আপনাদের একটা নারকেল ভালো করে কুড়িয়ে নিতে হবে এবং সঙ্গে নিয়ে নিতে হবে ১ কাপ পরিমাণের সুজি। প্রথমেই নারকেলের একটা পেস্ট তৈরি করে নিন। তারপর প্যানের মধ্যে সামান্য ঘি যোগ করে সুজি ঢেলে দিন। লো ফ্লেমে পাঁচ মিনিট পর্যন্ত সুজি ভেজে নিতে হবে। মিনিট পাঁচেক সময়ের পর এরমধ্যে নারকেলের পেস্ট যোগ করে দেবেন।

তারপর নাড়াচাড়া করে দুটো উপকরণ ভালোভাবে মিশিয়ে ফেলুন। এতে কিন্তু প্যাড়া বা মিষ্টির স্বাদ কয়েকগুণ বেড়ে যাবে। কিছুক্ষণ নাড়াচাড়া করার পরে সুজির সমপরিমাণ চিনি আপনাকে এই মিশ্রণে যোগ করতে হবে। তবে আপনারা চাইলে অবশ্যই মিষ্টির স্বাদ কমবেশি করে নিতে পারেন নিজেদের পছন্দ অনুযায়ী। যতক্ষণ পর্যন্ত না চিনি সম্পূর্ণ গলে যাচ্ছে মিশ্রণটাকে নাড়াচাড়া করতে থাকুন।

এভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করতে করতেই কিন্তু মিশ্রণটি প্যান থেকে আলাদা হতে শুরু করে দেবে। দেখবেন এটা একটা ডোয়ের মতন তৈরি হয়ে গেছে। এবার এটাকে একটা পাত্রে বের করে নিয়ে নিন। তারপর অনেকটা সন্দেশ বা প্যারার মতন সুন্দর করে শেপ দিয়ে দেবেন। একটা পাত্রে কিছুটা পরিমাণ রোস্টেড নারকেল আগে থেকেই নিয়ে রাখুন। এই সন্দেশগুলোকে রোস্টেড নারকেলের মধ্যে ভালোভাবে ঘুরিয়ে ফিরিয়ে মাখিয়ে নিন। তারপর এর উপরে যে কোন পছন্দ মতন ড্রাই ফ্রুট যোগ করে সহজেই পরিবেশন করতে পারেন। দুর্দান্ত স্বাদের এই মিষ্টি আপনাদের কেমন খেতে লাগলো বাড়িতে বানানোর পর অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button