মিক্সির ব্লেডের ধার কমে গেছে বলে চিন্তিত! এবার নিজেই মাত্র ৫ মিনিটেই ব্লেড করুন ধারালো, ট্রাই করুন এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আধুনিক প্রযুক্তির উন্নতির সাথে সাথেই আমাদের জীবনে প্রচুর নতুন যন্ত্রপাতির আবির্ভাব হয়েছে। দৈনন্দিন ব্যবহার থেকে শুরু করে অনেক কাজেই কিন্তু বিভিন্ন যন্ত্রাংশ আমরা চালিয়ে থাকি। যার মধ্যে অন্যতম হল মিক্সার গ্রাইন্ডার। বিভিন্ন রান্না করার সময় মশলা বাটা থেকে শুরু করে অনেক কাজেই এটি ব্যবহার করা হয়। পূর্ববর্তী সময়ে মা-বোনেরা সাধারণত শিলনোড়া দিয়ে মশলা বাটার কাজ করে থাকতেন। এই কাজটি ছিল বেশ সময় সাপেক্ষ। তবে আজকাল আর মিক্সারের কারণে কিন্তু এই সব দিকে কোন সময় নষ্ট করতে হয় না।

তবে যে কোন জিনিসেরই কিন্তু যত্নের প্রয়োজন,তা সে যন্ত্রই হোক না কেন! লক্ষ্য করে দেখবেন দীর্ঘ কয়েক মাস ব্যবহারের পরে কিন্তু মিক্সার ব্লেডের ধার কাজ করে না এবং মসলা পিষতে অসুবিধা হয়। এমন পরিস্থিতিতে সময়ে সময়ে মিক্সার ব্লেডের ধার ধারালো করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে আপনারা অনেকেই এই কাজটি করতে জানেন না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই নিয়ে চলে এসেছি সমস্ত সমস্যার সমাধান। দুটি বিশেষ টিপস শেয়ার করে নেব যার সাহায্যে খুব সহজেই এই কাজটি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ‌।।

মিক্সার গ্রাইন্ডারের ব্লেড ধারালো করতে কি কি করবেন?

১) ডিমের খোসার ব্যবহার:
খুব সহজেই কিন্তু ডিমের খোসার সাহায্যে আপনারা মিক্সার গ্রাইন্ডারের ব্লেড ধারালো করতে পারেন। ব্যাপারটা শুনতে আজব লাগলেও কিন্তু ভীষণ কার্যকরী একটা টিপস। এই পদ্ধতিতে আপনাদের প্রথমেই ডিমের খোসা কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে হবে যাতে ঠান্ডা হয়ে যায়। সাধারণ তাপমাত্রায় থাকা ডিমের খোসা যদি এই কাজে ব্যবহার করেন সেক্ষেত্রে তা গ্রাইন্ডার এর গায়ে লেগে থাকতে পারে। তাই অবশ্যই ফ্রিজে ঠান্ডা করে নেবেন।

তারপর একটি কাগজের মধ্যে ডিমের খোসা শুকিয়ে ফ্রিজারে একটি জিপ-টপ ব্যাগে রাখুন। এবার এই খোসাগুলোকে বের করে ব্লেন্ডারে এক মুঠো ডিমের খোসা ঢেলে দিন। সুইচ অন করে যতক্ষণ পর্যন্ত না এই খোসা একেবারে মিহি গুঁড়ো হয়ে যাচ্ছে ততক্ষণ চালিয়ে যেতে হবে। সম্পূর্ণ ডিমের খোসা পাউডার হয়ে যাবার পরে এগুলো বের করে ডাস্টবিনে ফেলে দিন। গ্রাইন্ডারটিকে ভালোভাবে সাবান জলে বেশ কিছুক্ষণ সময় নিয়ে ধুয়ে ফেলুন। যেকোনো প্রয়োজন মতন মসলা বা অন্য কোন সামগ্রী বাটার জন্য নিয়ে দেখে নিন সঠিকভাবে ধার হয়ে গেছে কিনা!

২) লবণের ব্যবহার:

ডিমের খোসার মতন লবণও কিন্তু মিক্সার গ্রাইন্ডার এর ব্লেড ধারালো করার কাজে লাগতে পারে। কোনরকম ঝামেলা ছাড়াই মাত্র 10 মিনিটের মধ্যে এই পদ্ধতিতে আপনাদের কাজ হয়ে যাবে। এর জন্য মিক্সারের মধ্যে একেবারে তাজা আর শুকনো লবণ আপনাদের প্রথমে ঢেলে নিতে হবে। তারপর ঠিক আগের পদ্ধতির মতোই সুইচ অন করে দিন।গ্রাইন্ডারটি প্রায় ৫ থেকে ১০ মিনিট চালানোর পরে, সুইচটি বন্ধ করুন। ব্যাস লবণটাকে অন্য কোন পাত্রে সংরক্ষণ করে রাখুন এবং গ্রাইন্ডার ভালো করে ধুয়ে নিন।

মাত্র কয়েক মিনিটের মধ্যেই  কিন্তু আগের থেকে বহুগুণ ধারালো হয়ে যাবে আপনার এই গ্রাইন্ডার। খুব সহজেই যে কোন মসলা বাটা থেকে শুরু করে অন্যান্য কাজ আপনারা এর মাধ্যমে করতে পারবেন। লবণের পরিবর্তে যদি বাড়িতে রক সল্ট থাকে সেটাও ব্যবহার করতে পারেন। তাহলে লবণ গুঁড়ো করার সাথে ধারের কাজটাও একবারে হয়ে যাবে। আমাদের আজকের শেয়ার করা এই বিশেষ দুটি টিপস আপনার কেমন লাগলো তা জানানোর অনুরোধ রইল।

Back to top button